বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সংসদ ভবনের উত্তর প্লাজায় হচ্ছে করপোরেট অফিস

নিজস্ব প্রতিবেদক

লুই আই কানের নকশাভুক্ত সংসদ ভবনের উত্তর প্লাজায় হচ্ছে সংসদ সচিবালয়ের করপোরেট অফিস। উত্তরের প্রেডিডেন্ট প্লাজার নিচে অব্যবহৃত জায়গায় এ করপোরেট অফিস করার পরিকল্পনা অনুমোদন করেছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম লিটন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংসদ ভবনের উত্তর প্লাজা, প্রেসিডেন্ট প্লাজা হিসেবে যেটা পরিচিত, সেই সিঁড়ির নিচের জায়গাটা অব্যবহৃত আছে। আবার সংসদ সচিবালয়ের স্টাফ বেড়ে যাওয়ায় অফিস অ্যারেঞ্জমেন্টে সমস্যা হচ্ছে। তাই লুই আই কানের ডিজাইনের মধ্য থেকে ওই জায়গাটা কাজে লাগিয়ে একটা করপোরেট অফিস করার পরিকল্পনা করা হয়েছে।

স্থাপত্যকলা বিভাগ এ বিষয়ে নকশা করেছে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা দেখেছেন এবং অনুমোদন করেছেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত ছিলেন। এখন গণপূর্ত বিভাগ বাজেট প্রকল্প প্রণয়ন করবে। তারপর উন্নয়ন কাজ শুরু হবে। এ ছাড়া সংসদ ভবনের অভ্যন্তরে বারবার মেরামত করতে করতে যেসব জায়গা মূল নকশা থেকে সরে গেছে, সেসব সংস্কার করা হবে। আর লুই আই কানের নকশায় থাকা সংসদ ভবন এলাকার যেসব কাজ বাকি রয়েছে সেসব এবং অন্যান্য উন্নয়ন কর্মকা- বিষয়ে সংসদ নেতা স্পিকারের সঙ্গে আলোচনা করে পরে সিদ্ধান্ত জানাবেন বলে তিনি উল্লেখ করেন।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গতকাল সাংবাদিকদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে জাতীয় সংসদ ভবনের বিভিন্ন উন্নয়ন কর্মকা- সম্পর্কিত একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা প্রত্যক্ষ করেছেন। জাতীয় সংসদ ভবন সূত্র জানায়, বর্তমানে সংসদ সচিবালয়ে ১ হাজার ৩২১ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন। কিন্তু বর্তমান ভবন কাঠামোতে তারা স্থান সংকুলানের সমস্যায় রয়েছেন।

প্রেস সচিব বলেন, এ অবস্থায় জাতীয় সংসদ ভবনের উত্তর প্লাজার ৫২ হাজার ৯৭ বর্গফুট জায়গা কাজে লাগানোর পাশাপাশি সংসদ ভবনের স্থপতি লুই আই কানের মূল নকশায় থাকা অন্যান্য অনির্মিত স্থাপনা সম্পর্কেও প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী সংসদ ভবনের উন্নয়ন কাজে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। এ সময় চিফ হুইপ নূর-ই-আলম লিটন চৌধুরী, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি, স্থাপত্যকলা বিভাগের প্রধান স্থপতি এ এস এম আমিনুর রহমানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর