বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রুলস অব অরিজিন সার্টিফিকেট জমা দেওয়ার সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকায় পণ্য রপ্তানিতে রুলস অব অরিজিনের সার্টিফিকেট অনলাইনে জমা দেওয়ার মেয়াদ আগামী ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ২১ সেপ্টেম্বর এ বিষয়ে একটি নির্দেশনা সংবলিত চিঠি কাস্টমস ও বন্দর কর্র্তৃপক্ষের কাছে এনবিআর থেকে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, সাফটার অধীনে কান্ট্রি সার্টিফিকেট অব অরিজিন (সিওও)-এর পরিবর্তে অনলাইনে জারিকৃত সিওও গ্রহণ করে সাময়িক শুল্কায়নের নির্দেশনার মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বর্ধিত করা হলো।

এনবিআরের দ্বিতীয় সচিব (কাস্টমস, আন্তর্জাতিক বাণিজ্য ও চুক্তি) আখতার হোসেন জানান, কভিড-১৯ এর কারণে বাণিজ্যিক কার্যক্রম চালু রাখতে ৩০ জুন পর্যন্ত অনলাইনে রুলস অব অরিজিনের সার্টিফিকেট জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল।

সাফটা বাণিজ্যের ক্ষেত্রে এটি ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। সাফটার অধীনে পণ্য রপ্তানিতে শুল্ক সুবিধা নিতে গেলে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) হতে রুলস অব অরিজিনের সার্টিফিকেট নিয়ে সেটি পণ্যের কনসাইনমেন্টের সঙ্গে আমদানিকারক প্রতিষ্ঠানকে সরবরাহ করতে হয়, যাতে তারা পণ্য খালাসের সময় কাস্টমসকে সেটি দেখাতে পারে। এ বিষয়ে ইপিবির ভাইস চেয়ারম্যান ও সিইও এএইচএম আহসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গত এপ্রিলে লকডাউন শুরু হওয়ার পর ভারতের সঙ্গে জুম মিটিংয়ে আলোচনা হয়েছিল যাতে, সাফটা বাণিজ্যের ক্ষেত্রে রুলস অব অরিজিনের মূল সার্টিফিকেটের স্ক্যান করে সেটি অনলাইনে জমা দিয়েই পণ্য ছাড় করা যায়। পরে এনবিআর জুন পর্যন্ত এ সুযোগ দিয়েছিল। করোনার প্রকোপ না কমায় জুনের পরও সেই সুবিধা বাড়ানোর সুপারিশ করেন ব্যবসায়ীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর