শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সূচক পতনে কাটল সপ্তাহের লেনদেন

শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

কয়েক সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর সূচক পতনের বড় ধাক্কা লেগেছে শেয়ারবাজারে। চলতি সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২৬ পয়েন্ট কমেছে। কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর। সপ্তাহের শেষদিনে গতকাল সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর লেনদেনে দেখা গেছে, চলতি সপ্তাহে লেনদেনের পাঁচ দিনের তিন দিন সূচক পতন হয়েছে। বেড়েছে দুই দিন। তিন দিনে সূচক কমেছে ১২৬ পয়েন্ট। বেড়েছে মাত্র ৮ পয়েন্ট। শেষদিনের লেনদেন শেষে সূচক মাত্র ৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৭২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ১২৮টি এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮০ কোটি ৫২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৮১ কোটি ৮১ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডেল্টা নিটল ইনস্যুরেন্সের শেয়ার। তবে দর বৃদ্ধির শীর্ষে ছিল নতুন তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাইটেক। দিনশেষে প্রতিষ্ঠানটির শেয়ারদর ছিল ৫৬৭ টাকা। লেনদেনের শীর্ষ কোম্পানি মধ্যে ছিল বেক্সিমকো ফার্মা, রূপালী লাইফ, রূপালী ইনস্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, পাইওনিয়ার ইনস্যুরেন্স, এক্সপ্রেস ইনস্যুরেন্স এবং ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৩৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯২টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর