শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বৃষ্টি থাকবে আজও

সমুদ্রবন্দরে সতর্ক সংকেত

প্রতিদিন ডেস্ক

বৃষ্টি থাকবে আজও

ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।  সেই সঙ্গে টানা কয়েকদিন ধরে চলা মাঝারি থেকে ভারি বর্ষণ আজও অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে। কয়েক দিনের মতো গতকালও  দেশের অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। সকাল ৬টা থেকে  বেলা ১২টা পর্যন্ত তেঁতুলিয়ায় দেশের সর্বোচ্চ ১০৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সন্ধ্যা পর্যন্ত  দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, এ সময় দেশের ১৯ জেলার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। খবর, বিডিনিউজ  টোয়েন্টিফোর ডটকম।

রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার  বেগে অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং  সেই সঙ্গে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে পরবর্তী   ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

উত্তর বঙ্গোপসাগওে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে, সেই সঙ্গে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে  দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে বলে জানান আবহাওয়াবিদ আফতাব উদ্দিন। তিনি বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ সময় বঙ্গোপসাগরে অবস্থানরত সব ট্রলার ও মাছ ধরার  নৌকাকে সাবধানে চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে। এদিকে দেশের উজানেও ভারি বর্ষণের কারণে নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। পানি উন্নয়ন বোর্ডের ১০১টি পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে ৬৬টি পয়েন্টে পানি বেড়েছে। চারটি পয়েন্টে চার নদীর পানি এখন বিপৎসীমার ওপরে বয়ে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর