শিরোনাম
সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

অভিন্ন নদী ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে হবে

-কাজী খলীকুজ্জমান

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক নদী গবেষক ও ঢাকা স্কুল অব ইকোনমিক্সের  চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের অভিঘাত মুক্তির জন্য আঞ্চলিক অভিন্ন নদী ব্যবস্থাপনা গুরুত্ব খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য ভারত ও বাংলাদেশের মধ্যে যে সমঝোতা হয়েছে তার ভিত্তিতেই আমাদের নদী ব্যবস্থাপনায় জোর দিতে হবে। এ ব্যাপারে রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে এগোতে হবে। অভিন্ন নদী ব্যবস্থাপনায় গঙ্গা-ব্রহ্মপুত্র-যমুনা নদীকে গুরুত্ব দিয়ে এগোতে হবে। পাশাপাশি চীনের সাঙ্গু থেকে যমুনার যে প্রবাহ সে বিষয়েও পদক্ষেপ নিতে হবে। তিনি গঙ্গা চুক্তিতে বাংলাদেশের স্বার্থ রক্ষার যে ধারা আছে সেদিকে নজর দেওয়ার পাশাপাশি স্থানীয়ভাবে ৪ হাজার ৪৫৩ জন নদী দখলকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে নদী রক্ষার আহ্বান জানান। আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে গতকাল ঢাকায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত ‘নদী বাংলাদেশের জীবন : নদী বাঁচাই, পরিবেশ বাঁচাই, দেশ বাঁচাই’- শীর্ষক এই ওয়েবিনারে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি। তিনি বলেন, নদী রক্ষার লড়াইকে রাজনৈতিক লড়াই হিসেবে গ্রহণ করতে হবে। ব্রহ্মপুত্র, পদ্মা, যমুনা ও মেঘনা দিয়ে প্রবহমান অভিন্ন নদীর পানি বণ্টন ব্যবস্থা নিশ্চিত করতে পদক্ষেপ জরুরি। তা নাহলে জলবায়ু অভিঘাত থেকে আমরা রক্ষা পাব না, রক্ষা পাবে না ভবিষ্যৎ প্রজন্ম।

ওয়েবিনারে আরও বক্তব্য দেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, তিস্তা রক্ষা আন্দোলনের আহ্বায়ক নজরুল ইসলাম হক্কানী, প্রকৌশলী  মুহাম্মাদ হেলাজ্জুজামান হেলাল, নদী বিশেষজ্ঞ মাহবুব সিদ্দিকী, রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, নড়াইলের চিত্রা নদী রক্ষা আন্দোলনের নেতা নজরুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর