সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

উচ্চ আদালতে মামলা লড়তে পারবেন না আইনজীবী ইউনুস

নিজস্ব প্রতিবেদক

বিচার বিভাগ নিয়ে বিরূপ মন্তব্য করার কারণে আইনজীবী ইউনুস আলী আকন্দ আপাতত সুপ্রিম কোর্টের আপিল বা হাই কোর্ট বিভাগে কোনো মামলা লড়তে পারবেন না। সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (আপিল ও হাই কোর্ট বিভাগ) তার আইন পেশা পরিচালনার অনুমতি দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। একই সঙ্গে ইউনুস আলী আকন্দের ফেসবুক পেজ থেকে বিচার বিভাগ নিয়ে তার মন্তব্য অপসারণ করে তার অ্যাকাউন্ট ‘ব্লক করতে’ বিটিআরসিকে নির্দেশ দিয়েছে আপিল  বিভাগ। গতকাল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেয়। ইউনুস আলী আকন্দের বিরুদ্ধে যে আদালত অবমাননার নোটিস জারি হয়েছে, আগামী ১১ অক্টোবর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে উপস্থিত হয়ে তাকে সে বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। জানতে চাইলে সুপ্রিম কোর্টের একাধিক জ্যেষ্ঠ আইনজীবী বলেছেন, কোনো নির্দিষ্ট ব্যক্তির ফেসবুক বন্ধ করতে বিটিআরসিকে আদালতের নির্দেশ দেওয়ার ঘটনা সম্ভবত এটাই প্রথম।

 বিচার বিভাগ নিয়ে ফেসবুকে আইনজীবী ইউনুস আলী আকন্দের কিছু মন্তব্য গতকাল সকালে আপিল বেঞ্চের নজরে আনেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

 ইউনুস আলীর সেসব মন্তব্যে গুরুতর আদালত অবমাননা হয়েছে মন্তব্য করে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনার আরজি জানান তিনি।

পরে দুপুরে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, মনসুরুল হক চৌধুরী, আবদুল মতিন খসরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, আইনজীবী মনজিল মোরেসদ ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের বক্তব্য শুনে আদালত এ আদেশ দেয়।

সর্বশেষ খবর