বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

এবার বদলি আতঙ্ক সিএমপিতে

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

দেশের আলোচিত ও বিতর্কিত সেই ওসি প্রদীপকান্ডের পরই কক্সবাজার পুলিশে গণবদলি হয়েছে বিভিন্ন পদস্থ দায়িত্বশীল কর্মকর্তার। নানা কারণে এবার সেই রদবদলের প্রভাব চট্টগ্রাম মেট্টোপলিটন (সিএমপি) পুলিশেও পড়তে যাচ্ছে বলে সিএমপিসহ পুলিশের শীর্ষস্থানীয় দায়িত্বশীল কর্মকর্তাদের সূত্রে নিশ্চিত করা হয়েছে। ইতিমধ্যে এসব বিষয়ে পুলিশ সদর দফতরেও তালিকাসহ নানা ধরনের প্রস্তুতি চলছে। তবে এসব বদলিতে ব্যাপক আলোচনায় আছেন সিএমপির বির্তকিত, অযোগ্য এবং দুদকের তদন্তাধীন কিছু কর্মকর্তারা। তাছাড়া সিএমপির গুরুত্বপূর্ণ থানাগুলোতে স্থান পেতে পারেন যোগ্য ও ক্লিন ইমেজের অফিসাররা। যে কোনো সময় ওসিসহ পরিদর্শক, সাব ইন্সপেক্টর ও কনস্টেবল পদে রদবদলের অফিস আদেশ আসতে পারে বলে জানা গেছে। পুলিশ ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কক্সবাজার পুলিশে ব্যাপক বদলির পরেই এবার চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশেও (সিএমপি) এসব বদলির আভাস আসছে। কক্সবাজারে এসপি, ৮ থানার ওসি সব সাব-ইন্সপেক্টর ও কনস্টেবলসহ পুরো ইউনিটকে সেখান থেকে সরিয়ে বিভিন্ন স্থানে বদলি করা হয়। সেখানে অন্য রেঞ্জ থেকে চৌকস সৎ ও দক্ষ অফিসারদের পদায়ন করা হয়েছে। চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশে (সিএমপি) এমন বদলি শুরু হচ্ছে। এখানেও অনেক যোগ্য হওয়ার পাশাপাশি বির্তকিত পুলিশ সদস্য বদলির আলোচনায় রয়েছেন।

দায়িত্ব অবহেলা, অযোগ্য, দুদকের তদন্তে থাকা কর্মকর্তা, থানায় থানায় আইনশৃঙ্খলার অবনতিসহ নানা প্রশ্ন একাধিক ওসিসহ দায়িত্বশীলদের বিষয়ে। সবকিছু বিবেচনা করেই এসব রদবদলও করা হচ্ছে। ইতিমধ্যে সিএমপি কমিশনার গুরুত্বপূর্ণ কয়েকটি থানায় ওসি, এসআই বদলি ও পদায়নের ইঙ্গিত দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে সিএমপির একাধিক পুলিশ সদস্য বলেন, বর্তমান সিএমপি কমিশনার নগরীর বিভিন্ন থানাসহ গুরুত্বপূর্ণ স্থানে যোগ্য, চৌকস কর্মকর্তাদের দায়িত্বশীল স্থানে দেওয়ার জন্য নীরবেই ‘যোগ্য’ অফিসারদের খুঁজছেন। সিএমপিতে দুদকের অভিযুক্তসহ অনেক বির্তকিত অফিসার রয়েছেন। তিনি (কমিশনার) দায়িত্ব নিয়েই কিছু কাজ করার চেষ্টা শুরু করেছেন ইতিমধ্যে। তাছাড়া ঘোষণা করেছেন দায়িত্ব নেওয়ার পরেই। এসব বিষয়ে কিছুটা নড়েচড়ে উঠেছে সিএমপির পুলিশ প্রশাসনের মধ্যে।

সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেছিলেন, আমার কাজ দেখুন, তারপর মতামত দেবেন, কাজ দেখে তারপর আমাকে মূল্যায়ন করুন। যোগ্য লোকদেরই পদায়ন করা হচ্ছে এবং হবে। এটি প্রশাসনিক প্রক্রিয়ার অংশ। তবে ভালো কাজ করলে পুরস্কার আর খারাপ করলে শাস্তির মুখোমুখি হতে হবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর