বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণে প্রশ্রয়কারীদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে হবে

-ভিপি নূর

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহসভাপতি (ভিপি) নুরুল হক নূর বলেছেন, ধর্ষণের বৈধতা প্রদানকারীদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে হবে। তা না হলে আমাদের মা-বোনেরা এ দেশে স্বাভাবিক জীবনের নিশ্চয়তা পাবে না। স্বাধীনতাবিরোধী ট্যাগ দিয়ে যারা ধর্ষণকে বৈধতা দিতে চায়, তাদের বিরুদ্ধে এই গণআন্দোলন গড়ে তুলতে হবে।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে সিলেটের এমসি কলেজে গৃহবধূ ধর্ষণের ঘটনার প্রতিবাদে সাধারণ ছাত্র অধিকার পরিষদের পদযাত্রা কর্মসূচিপূর্ব বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এরপর ভিপি নূরের নেতৃত্বে পদযাত্রাটি মৎস্য ভবন, শাহবাগ, টিএসসি হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় পদযাত্রায় থাকা সাধারণ ছাত্র অধিকার পরিষদের নেতারা বিভিন্ন ধরনের স্লোগান দেন।

 ডাকসুর এই সদ্য সাবেক ভিপি বলেন, একটার পর একটা ধর্ষণের ঘটনা ঘটছে, সর্বশেষ সিলেটের এমসি কলেজে গণধর্ষণের ঘটনা ঘটল। কিন্তু ঘটনাগুলোর কোনো বিচার হচ্ছে না। আমরা খুব লজ্জিত হই যখন আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ধর্ষণের ঘটনা কোন দেশে না ঘটে। এসব কথা বলে বাংলাদেশে ধর্ষণের বৈধতা দিতে চান। আওয়ামী লীগের এক নেতা বলেছেন, যারা ধর্ষণের সঙ্গে জড়িত তাদের আমরা ক্রসফায়ার দিতে চাই। এ ক্ষেত্রে তাদের মতলব ভালো নয়। ক্রসফায়ারের নাম করে তারা এ পর্যন্ত তিন হাজার মানুষকে হত্যা করেছেন। এ সরকার ক্রসফায়ারকে ক্ষমতায় থাকার একটি পন্থা হিসেবে বেছে নিয়েছে। 

আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যান দিয়ে ভিপি নূর বলেন, গত আট মাসে দেশে ৮৮৯টি ধর্ষণের ঘটনা ঘটেছে। অর্থাৎ প্রতি মাসে গড়ে ১১১টি ধর্ষণের ঘটনা ঘটছে। তার মধ্যে কয়টি ঘটনার বিচার হয়েছে? রাজনৈতিক প্রভাবে বিচারের দীর্ঘসূত্রতা। যেখানে আইনে বলা আছে, ৮০ দিনের মধ্যে ধর্ষণের বিচার করতে হবে। কিন্তু এই ধর্ষণের বিচার হতে কয়েক বছর পর্যন্ত সময় লেগে যায়। যে বিচার ব্যবস্থা একটি ঘটনার বিচার করতে দীর্ঘ সময় নেয়, মানুষের অধিকার রক্ষা করতে পারে না, দেশের একজন প্রধান বিচারপতিকে রক্ষা করতে পারে না, সেই বিচার ব্যবস্থার প্রতি জনগণের আস্থা নেই। আমরা ধিক্কার জানাই।                                                  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর