শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে চাই সঠিক পরিকল্পনা

-তাজুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে সঠিক পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করতে সিটি করপোরেশন, নগর পরিকল্পনাবিদ, এনজিও এবং উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে আয়োজিত জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর, ২০২০ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। ‘উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনাভাইরাসমুক্ত জীবন গড়ি’ স্লোগান নিয়ে জাতীয় স্যানিটেশন মাস গতকাল থেকে শুরু হয়েছে। স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্যানিটেশন আন্দোলনের ফলে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

নগরায়ণের ফলে দিন দিন মানুষের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে না পারলে আমরা কখনোই নিরাপদ থাকতে পারব না।

তিনি বলেন, পয়োবর্জ্য থেকে শুরু করে সব ধরনের ময়লা-আবর্জনা যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে গর্ত করে ফেলতে হবে। পরিবেশটা সবার, তাই পরিবেশের বিপর্যয় কখনো হতে দেওয়া যাবে না। হাতের মাধ্যমে অনেক রোগ জীবাণু শরীরে সংক্রমিত হয় উল্লেখ করে সবাইকে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করার আহ্বান জানিয়ে মন্ত্রী পানি ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ারও পরামর্শ দেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব  হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন অতিরিক্ত সচিব মুহম্মদ ইবরাহিম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর