শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

শিক্ষকদের টাইম স্কেল বাতিলের আদেশ বহাল রাখায় লিগ্যাল নোটিস

নিজস্ব প্রতিবেদক

হাই কোর্টের স্থগিতাদেশ থাকার পরও ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেল বাতিল করে অতিরিক্ত অর্থ ফেরত নেওয়ার নির্দেশ বহাল রাখায় সংশ্লিষ্টদের প্রতি আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। গতকাল শিক্ষকদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী সেলিনা আকতার এ নোটিস পাঠান। অর্থ মন্ত্রণালয়ের সচিব আবদুর রউফ তালুকদার, উপ-সচিব রওনক আফরোজা সুমা, শিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের সচিব মো. আকরাম আল হোসেন এবং হিসাব মহানিয়ন্ত্রক মো. জহিরুল ইসলামকে এ নোটিস পাঠানো হয়। নোটিসে আগামী ৭ অক্টোবরের মধ্যে হাই কোর্টের স্থগিতাদেশ বাস্তবায়ন চাওয়া হয়েছে। অন্যথায় আদেশ বাস্তবায়ন না করা হলে বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে।

আইনজীবী জানান, ১৯৭৩ সালে প্রায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের চাকরি জাতীয়করণ করা হয়। পরে ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় এক লাখ ৪ হাজার ৭৭২ জন শিক্ষকের চাকরি জাতীয়করণ করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তৎকালীন কর্তৃপক্ষ অধিগ্রহণকৃত প্রাথমিক শিক্ষকদের চাকরির শর্তাদি নির্ধারণ বিধিমালার গেজেট প্রকাশ করে। এরপর থেকে ওই বিধিমালার ২ (গ) নম্বর বিধিতে ৫০ শতাংশ বেসরকারি চাকরি কার্যকর ধরে বেতন, ভাতা, টাইম স্কেল, জ্যেষ্ঠতা, পদোন্নতিসহ সব সুবিধাদি ভোগ করে আসছেন শিক্ষকরা।  

ওই গেজেটের আলোকে শিক্ষকরা টাইম স্কেল পেয়ে আসছেন। এর মধ্যে গত ১২ আগস্ট অর্থ মন্ত্রণালয় একটি আদেশ জারি করে। আদেশে ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের ক্ষেত্রে টাইম স্কেল বাতিল করে অতিরিক্ত অর্থ ফেরত নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। পরে অর্থ মন্ত্রণালয়ের জারি করা আদেশটির বৈধতা চ্যালেঞ্জ করে গত ৩১ আগস্ট হাই কোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আদেশটি ছয় মাসের জন্য স্থগিত করে হাই কোর্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর