সোমবার, ৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

খুলনায় সড়কে বিশৃঙ্খলা যানজটে ভোগান্তি

সামছুজ্জামান শাহীন, খুলনা

সড়ক বন্ধ করে ধীর গতির উন্নয়ন কাজ, অননুমোদিত যানবাহন ও আধুনিক ট্রাফিক ব্যবস্থা না থাকায় খুলনায় সড়কে ফের বিশৃঙ্খলা দেখা দিয়েছে। অপেক্ষাকৃত সরু রাস্তায় দ্রুত গতির যাত্রীবাহী বাস, ট্রাক, মাহেন্দ্র, সিএনজি চলাচলে ঘটছে দুর্ঘটনা। বিশ্লেষকরা বলছেন, ট্রাফিক পুলিশসহ সেবা সংস্থাগুলোর সমন্বিত উদ্যোগ না থাকায় যানজট নিরসনে চ্যালেঞ্জ বাড়ছে।

জানা যায়, নগরীর সামছুর রহমান রোড, গল্লামারী মোড়, মুজগুন্নি সড়কসহ বিভিন্ন এলাকায় সড়কে সংস্কারের অভাবে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। কেডিএ এভিনিউ, সাত রাস্তার মোড়, শেখপাড়া বাজার এলাকার একাংশে ধীর গতির উন্নয়ন কাজের জন্য যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এছাড়া শিববাড়ি মোড় ও রয়েল হোটেল মোড়ে ঘণ্টার পর ঘণ্টা রাস্তা আটকে দাঁড়িয়ে থাকে বিভিন্ন পরিবহনের বাসগুলো। বেশির ভাগ সময় যাত্রী তোলা কিংবা নামানোর কাজ হচ্ছে মূল রাস্তায়। এতে শিববাড়ি, ময়লাপোতা, সাত রাস্তার মোড় ও রয়েল হোটেল এলাকায় তীব্র যানজট তৈরি হচ্ছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র খুলনা নগর সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব জানান, অবৈধ ইজিবাইক, অদক্ষ চালক, সড়ক-ফুটপাত দখল করে ইট, বালুর ব্যবসা, আধুনিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা না থাকা ও শহরের মধ্যে অবাধে বড় ড্রাম ট্রাক, পরিবহন বাস চলাচল করায় যানজট-দুর্ঘটনা বাড়ছে। তিনি বলেন, সংস্কারের অভাবে ছোট-বড় গর্তে অধিকাংশ সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে তুলনামূলক ভালো সড়কে সব যানবাহন ভিড় করছে। এতে আরও দুর্ঘটনা ঘটছে। নাগরিক নেতারা বলছেন, সিটি করপোরেশন মাঝেমধ্যে সড়ক ও ফুটপাতের দখল উচ্ছেদে অভিযান চালায়। কিন্তু অভিযান বন্ধ হলেই আবারও দখল-বেদখলে পূর্বের চেহারায় ফিরে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর