মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ওয়াসার পানির মূল্য বৃদ্ধি কেন অবৈধ নয় : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

ওয়াসার পানির দাম বাড়ানো কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। গতকাল এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ১ এপ্রিল থেকে বর্ধিত দামেই গ্রহকদের কাছ থেকে বিল আদায় করে আসছে ওয়াসা।

পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬-এর ২২(৩) ধারা অনুযায়ী, পানির দাম বাড়িয়ে ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের জারি করা অফিস আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬-এর ২২(৩) ধারাটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। ১ এপ্রিল থেকে কার্যকর হওয়া ২৫ শতাংশ বাড়ানো দামের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ১৫ জুন ভার্চুয়াল কোর্টে এ আবেদন করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। তখন ভার্চুয়াল হাই কোর্ট পানির দাম বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা দিলেও আপিল বিভাগের চেম্বার আদালত তা স্থগিত করে। ওই রিট এখন তিনি নিয়মিত আদালতে উপস্থাপন করার পর এ রুল জারি করা হয়েছে বলে জানান তানভীর আহমেদ।

স্থানীয় সরকার বিভাগ থেকে ২৬ ফেব্রুয়ারি পানির দাম বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়। এতে বলা হয়, আবাসিক এলাকায় ঢাকা ওয়াসার সরবরাহ করা প্রতি এক হাজার লিটার পানির দাম ১১ টাকা ৫৭ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৪৬ পয়সা করা হয়েছে। এ ছাড়া বাণিজ্যিক সংযোগে প্রতি এক হাজার লিটার পানির দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর