মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

নকল বহুভাবে শিক্ষায় অনুপ্রবেশ করেছে

--- ড. এহছানুল হক মিলন

নিজস্ব প্রতিবেদক

নকল বহুভাবে শিক্ষায় অনুপ্রবেশ করেছে

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম এহছানুল হক মিলন বলেছেন, নকলের মহামারীকে আমরা পর্যুদস্ত করে এ ব্যাধিকে দূর করেছিলাম। কিন্তু বর্তমানে বহুরূপী নকল বহুভাবে শিক্ষায় অনুপ্রবেশ করেছে। কখনো প্রশ্নপত্র ফাঁস, কখনো জিপিএ বাড়িয়ে দেওয়া ছাড়াও নকল তো রয়েই গেছে। নকলের মহামারী আবার দেশকে, জাতিকে আক্রান্ত করেছে। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে গতকাল জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় বক্তব্য কালে এসব কথা বলেন তিনি। মিলন আরও বলেন, শিক্ষক দিবসে স্মরণ রাখতে হবে যে, সঠিকভাবে শিক্ষকরা যদি পাঠদান করাতে না পারে তবে অদূর ভবিষ্যতে এই জাতি একটি ভঙ্গুর জাতিতে রূপান্তরিত হবে।

তিনি বলেন, শিক্ষকদের জন্য বেতনের ২৫ শতাংশ ও কর্মচারীদের জন্য বেতনের ৫০ শতাংশ দিয়ে আমরা উৎসব ভাতা প্রদান শুরু করেছিলাম। পর্যায়ক্রমে এ ভাতা বৃদ্ধির আশ্বাস দিয়েছিলাম আমরা। কিন্তু আওয়ামী লীগ সরকার গত ১২ বছরে এ ভাতা আর বাড়ায়নি।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক শওকত মাহমুদ প্রমুখ।

মাহমুদুর রহমান মান্না বলেন, বেসরকারি শিক্ষক কর্মচারীরা দাবি পূরণের জন্য আজ রাজপথে নেমে এসেছে। জাতির জন্য এটা লজ্জার বিষয়। দিনের ভোট আগের রাতে নেওয়া এই সরকারের ক্ষমতায় থাকার কোনো যোগ্যতা নেই। সরকার আজ সব ক্ষেত্রে ব্যর্থ হয়েছে। সরকারের পৃষ্ঠপোষকতায় আজ সর্বত্র দুর্নীতির প্রতিযোগিতা চলছে। এই অবস্থা থেকে দেশকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে শিক্ষকদের চাকরি জাতীয়করণ করা না হলে ডিসেম্বরে রাজপথে অবস্থান নেবে শিক্ষক সমাজ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর