মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

খাল সংস্কার দাবিতে ফুঁসে উঠেছে মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর নগরীর প্রাণ কেন্দ্র্র দিয়ে বয়ে যাওয়া শ্যামাসুন্দরী ও কে.ডি খাল খনন ও সংস্কারের দাবিতে ফুসে উঠেছেন স্থানীয়রা। এই খাল দুটি খননের দাবিতে গতকাল রংপুর প্রেস ক্লাবের সামনে রংপুর উন্নয়ন ফোরামের ব্যানারে প্রায় দুই ঘণ্টাব্যাপী  মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। খাল দুটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় নগরীতে ভয়াবহ জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, শনিবার রাতের ভারি বর্ষণে জলাবদ্ধতার কারণে মা-মৃত্যুর হয়েছে। এখনো আনেকস্থানে জলবদ্ধতার কারণে মানুষ ঘর থেকে বের হতে পারছে না।  দীর্ঘদিন ধরে শ্যামাসুন্দরী ও কে.ডি খাল খনন এবং সংস্কার না করায় এটি ময়লা ও আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। ফলে পানি নিষ্কাশন হচ্ছে না। কোনো পরিকল্পনা ছাড়াই নগরে অপরিকল্পিত নগরায়ন হচ্ছে। রাস্তাঘাট থেকে শুরু করে ড্রেনেজ ব্যবস্থা অত্যন্ত নাজুক অবস্থায় রয়েছে। দুর্নীতির কারণে রংপুর সিটি করপোরেশনের উন্নয়ন ব্যহত হচ্ছে।

 জলাবদ্ধতামুক্ত নগরী গড়ে তুলতে শ্যামাসুন্দরী ও  কে.ডি খালকে দখলমুক্ত করে জনদুর্ভোগমুক্ত নান্দনিক রংপুর সিটি গড়তে না পারলে সামনে আরও ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে। মানববন্ধনে সভাপতিত্ব করেন রংপুর মহানগর উন্নয়ন ফোরামের সভাপতি রফিকুল আলম। বক্তব্য রাখেন ফোরামের প্রধান উপদেষ্টা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, ফোরামের সহ-সভাপতি নাজনীন রহমান, সাধারণ সম্পাদক ফিরোজ কাওসার মামুন, মহানগর  স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রমজান আলী তুহিন, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ প্রমুখ। উল্লেখ্য, শ্যামা সুন্দরী খাল খনন ও সংস্কারের  জন্য সিটি করপোরেশন ও পানি উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগে একটি পরিকল্পনা করা হয়। কিন্তু অবৈধ দখলদারদের কারণে খনন ও সংস্কার কাজ থেমে আছে। সংস্কার কাজ থেমে থাকায় শ্যামা সুন্দরী এখন নগরবাসীর কাছে অভিশাপ মনে হয়।

অবৈধ দখলদারদের বিষয়ে প্যানেল মেয়র মাহফুজার রহমান টিটু বলেন, ১১ জন আপত্তি দিয়েছে। তাদের আপত্তি শুনানির পর সংস্কার শুরু হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর