মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আওয়ামী লীগ ছাড়া অন্যরা শিক্ষায় মনোযোগ দেয়নি : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আওয়ামী লীগ সরকার ছাড়া অন্য কোনো সরকার শিক্ষায় সেভাবে মনোযোগ দেয়নি। শিক্ষা খাতে যা প্রসার ঘটেছে, তা আওয়ামী লীগ সরকারের সময়ই ঘটেছে। প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ছাড়া অন্য শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের ক্ষেত্রেও অন্য কোনো সরকার নজর দেয়নি।

গতকাল বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) ‘বিশ্ব শিক্ষক দিবস : প্রেক্ষিত বাংলাদেশে শিক্ষকের মর্যাদা’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে। স্বাশিপ সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।  দীপু মনি বলেন, শিক্ষকরা যেন সম্মানজনক জীবনযাপন করতে পারেন সে ব্যাপারে সরকার প্রতিনিয়ত ভাবছেন। শিক্ষকরা অন্য পেশাজীবীদের গড়ে তোলেন। তাই এই পেশা গুরুত্বপূর্ণ। বাবা-মা সন্তান জন্ম দেন। কিন্তু শিশুর জীবন তৈরি করে দেন শিক্ষকরাই। শিক্ষকের জীবনকে কীভাবে আরও স্বাচ্ছন্দ্যময় করতে পারি তা নিয়ে আমরা ভাবছি। শিক্ষকদের আমরা যত ভালো রাখতে পারব তার ওপর শিক্ষার মানও নির্ভর করবে।

তিনি বলেন, শিক্ষকরা শুধু জ্ঞান দেবেন তা নয়, ছাত্র-ছাত্রীদের ভালো মানুষ, আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলবেন তারা। শিক্ষকতাকে শুধু চাকরি হিসেবে দেখলে চলবে না। শিক্ষকদের আর্থিক নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা ও সম্মানজনক জীবিকা নিশ্চিত করা সমাজের দায়িত্ব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর