বুধবার, ৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে হবে : মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে হবে : মেয়র তাপস

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে নারী কাউন্সিলরদের মাঠপর্যায়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম তদারকি বাড়ানোর আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল নগর ভবনের মেয়র হানিফ অডিটরিয়ামে পরিবার পরিকল্পনা জোরদার কার্যক্রমের দ্বি-মাসিক পর্যালোচনা সভায় উপস্থিত মহিলা কাউন্সিলরদের তিনি এ আহ্বান জানান। এ সময় ডিএসসিসি এলাকায় প্রকল্পের আওতায় এলাকা ১-৫ পর্যন্ত চলমান কার্যক্রম তুলে ধরে বাস্তবায়নকারী স্ব স্ব বেসরকারি সংস্থা।

অন্যান্যদের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী এ বি এম আমিনউল্লাহ নুরী ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের প্রোগ্রাম ম্যানেজার নিয়াজুর রহমান বক্তব্য রাখেন। ডিএসসিসি সচিব আকরামুজ্জামান, মহিলা কাউন্সিলরবৃন্দ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

ব্যারিস্টার শেখ তাপস বলেন, পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের জন্য কাগজে-কলমে জনপ্রতিনিধিদের দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু কোনো সময় সেভাবে আমাদের সম্পৃক্ত করা হয়নি বা আমরাও দায়িত্ব নিয়ে সেটা করতে পারিনি। সে জন্যই এখন থেকে প্রতি দুই মাসে আমরা বসব। বসে আমরা এই কার্যক্রম কীভাবে আরও বাস্তবভিত্তিক জোরদার করতে পারি, ত্বরান্বিত করতে পারি তা নিয়ে কাজ করব। এ সময় মেয়র তাপস মহিলা কাউন্সিলরদের একেক সপ্তাহে একেকটি ওয়ার্ডে গিয়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে নিয়োজিত সংস্থাগুলোর কাজ সরেজমিন তদন্ত করার পরামর্শ দিয়ে বলেন, মহিলা কাউন্সিলরদের মধ্যে অনেকেই সম্পৃক্ত আছেন আবার অনেকেই এখনো সম্পৃক্ত নন। কিন্তু আমি আপনাদের অনুরোধ করব, আপনারা এই কার্যক্রমে সম্পৃক্ত হোন। আপনাদের অবগত করা না হলে প্রয়োজনে যেচে গিয়ে নিজেদের সংশ্লিষ্টতা বাড়ান, সম্পৃক্ত হোন। না হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রতিকূলতা সৃষ্টি হবে। প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে আমরা এমডিজি বাস্তবায়নে সফল হয়েছি। তাঁরই নেতৃত্বে আমরা এসডিজি বাস্তবায়নেও সফল হব। সে জন্য সবাইকে সম্মিলিতভাবে আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে, বাড়াতে হবে তদারকি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর