বুধবার, ৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

প্রবাসীদের ওপর পুলিশের লাঠিচার্জ জঘন্য অপরাধ

-ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, যে প্রবাসীরা বাংলাদেশের উন্নয়নের ভিত্তি গড়েছেন- তাদের ওপর পুলিশের লাঠিচার্জ জঘন্য অপরাধ। তাদের প্রতি সরকারের অন্যায় আচরণও গভীর উদ্বেগের। তিনি বলেন, প্রবাসীদের প্রতি এমন ব্যবহারের পরিবর্তে সরকারের উচিত প্রত্যেক প্রবাসীকে সরকারি অর্থে হোটেলে রাখা এবং তারপর সরকারের দায়িত্ব হবে প্রবাসীদের ভিসা ও আকামার সমস্যার সমাধান করা। গতকাল ‘সৌদি আরব, মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া প্রবাসীদের সভায় তিনি সরকারের প্রতি এ আহ্বান জানান।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর পরিচালনায় অনুষ্ঠানে চট্টগ্রামের সৌদি প্রবাসী জয়নাল আবেদিন বাকেরসহ বেশ কয়েকজন প্রবাসী বক্তব্য রাখেন। এ সময় তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরনের এবং সেগুলো সমাধানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর উদ্দেশে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সৌদি আরব গিয়ে সৌদি বাদশাহর সঙ্গে দেখা করা উচিত আপনার। তাদের বুঝিয়ে বলা উচিত- আমাদের সমস্যার কথাগুলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলিম রাষ্ট্রের একমাত্র নারী নেত্রী। তার একটা আলাদা গুরুত্ব আছে। ফোনালাপে এই সমস্যার সমাধান হবে না। একই সঙ্গে প্রধানমন্ত্রী সৌদি গেলে সমস্যাগুলো সমাধানের পাশাপাশি আমাদের অ্যাম্বাসিতে যে সমস্যাগুলো রয়েছে, সেগুলোও তিনি দেখে আসতে পারবেন।

জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, সমস্যার সমাধানে মন্ত্রী বা সরকারি আমলাদের পাঠিয়ে কিছু হবে না। সরকারি কর্মকর্তারা বিদেশে গিয়ে লাটসাহেব হয়ে যান। তাই তাদের কাছ থেকে সমস্যার সমাধানের আশা করা যায় না। প্রধানমন্ত্রীকেই এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে তিনি বলেন, এখন যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে, এটা ভুল সিদ্ধান্ত। প্রয়োজনে দুই শিফটে ক্লাস পরিচালনা করা যেতে পারে। তবুও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া উচিত। ডা. জাফরুল্লাহ সনাতন ধর্মাবলম্বীদের পূজায় তিন দিন সরকারি ছুটি দাবি করেন। তিনি বলেন, ঈদে তিন দিন সরকারি ছুটি থাকলে পূজাতেও তিন দিন ছুটি দিতে হবে। কারণ তারা আমাদেরই ভাই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর