শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

নারীর প্রতি অন্যায়ের সর্বোচ্চ শাস্তি চায় ঢাবি শিক্ষক সমিতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নারীর প্রতি যেকোনো ধরনের অন্যায়ের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধনে এ দাবি জানিয়েছেন তারা। শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়ার সঞ্চালনায় মানববন্ধনে বিভিন্ন অনুষদের ডিনসহ প্রায় শতাধিক শিক্ষক অংশ নেন। মানববন্ধনে অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ধর্ষণের আইন সংশোধন করতে সর্বোচ্চ শাস্তি কার্যকর করলে ধর্ষণের মাত্রা কমবে। কেন না, ধর্ষকরা সংখ্যায় কম হলেও, তারা শক্তিশালী। তারা রাজনৈতিক এবং পেশিশক্তির মাধ্যমে এসব কাজ করে বেড়ায়।

ছাত্র সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলো যেভাবে ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হয়েছে সেভাবে আমাদের সবার জেগে ওঠা উচিত। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সব যৌক্তিক আন্দোলনে সজাগ থাকবে।

ধর্ষণ প্রতিরোধে নৈতিক শিক্ষার কথা তুলে ধরে অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, আমাদের বাসায় মা-বোন, স্ত্রী আছে, আমরা তাদের সামনে মাথা তুলে কথা বলতে পারি না। আমি সরকারকে অনুরোধ করব ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির পাশাপাশি শিক্ষা কারিকুলামে নৈতিকতার শিক্ষা দিতে হবে। নৈতিক জাতি গঠনে শিক্ষকদের দায়িত্ব নিতে হবে। আর কোনো ধর্ষণের ঘটনা ঘটতে দেখতে চাই না আমরা, এখানেই এ মহামারী শেষ হোক।

মানববন্ধনে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, আইনের শাসন প্রতিষ্ঠা না হওয়ার কারণে, সর্বোচ্চ শাস্তি নিশ্চিত না করার কারণে ধর্ষণ আজ মহামারী আকারে দেখা দিয়েছে। আইনের শাসন প্রতিষ্ঠা হলেই এ ধর্ষণ ও নির্যাতন বন্ধ হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর