শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

অনিবন্ধিত কেউ বিদেশগামীদের সঙ্গে লেনদেন করলে শাস্তি

৩৬৭টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত

নিজস্ব প্রতিবেদক

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ৩৬৭টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়েছে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। কমিটি নিবন্ধিত ব্যক্তি বা প্রতিষ্ঠান ছাড়া অন্য কেউ বিদেশগামীদের সঙ্গে কোনো প্রকার লেনদেন করলে বা হয়রানি করলে, সেই অনিবন্ধিত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে শাস্তির আওতায় আনার সুপারিশ করে। একই সঙ্গে নিরাপদ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী কর্মী সংগ্রহের জন্য বায়রার নিয়োগকৃত এজেন্ট ও সাব-এজেন্টদের নিবন্ধনের সুপারিশ করা হয়। এ ছাড়া করোনায় ক্ষতিগ্রস্ত বিদেশগামীদের সহায়তার লক্ষ্যে ভিসার মেয়াদ বৃদ্ধি, বিমানের ফ্লাইট বৃদ্ধির সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দশম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মো. সাদেক খান বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালে ১৬৩টি এবং ২০২০ সালে ২০৪টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়েছে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নীতিমালা অনুযায়ী শুধু বৈধ ও নিবন্ধিত, অভিবাসী মৃত কর্মীর পরিবারকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নিয়ম থাকলেও বর্তমানে কভিড মহামারী বিবেচনায় অবৈধ ও অনিবন্ধিত মৃত অভিবাসীর পরিবারকেও ক্ষতিপূরণ সহায়তা দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

এ ছাড়া বৈঠকে জানানো হয়, সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী কর্মী সংগ্রহের জন্য বায়রা কর্তৃক নিয়োগকৃত/দায়িত্বপ্রাপ্ত এজেন্ট/ সাব-এজেন্টদের রেজিস্ট্রিকরণের বিষয়ে বায়রা প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থাপ্রধান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর