সোমবার, ১২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক

২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

প্রতি বছরের মতো এবারও ইলিশের উৎপাদন বাড়াতে টানা ২২ দিন মা ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মওজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে লক্ষ্যে আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন সব ধরনের ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এ জন্য ক্ষতিগ্রস্ত ৫ লাখ ৭০ হাজার জেলে পরিবারকে প্রতিদিন ২০ কেজি হারে চাল বিতরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।  সংসদ ভবনে গতকাল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরা হয়। পাশাপাশি কমিটির একজন সদস্যের দাবির প্রেক্ষিতে ‘অস্বাভাবিক দামে কেনাকাটা’ শিরোনামে প্রকাশিত সংবাদের সত্যতা যাচাই করতে সংসদীয় কমিটি পরবর্তী বৈঠকে বিষয়টি এজেন্ডাভুক্ত করার ও পর্যালোচনার সিদ্ধান্ত হয়।

 বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ধীরেন্দ্র  দেবনাথ শম্ভু। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বি এম কবিরুল হক, ছোট মনির, শামীমা আক্তার খানম, কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে চলতি অর্থ বছরে ৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে গৃহীত নানা কার্যক্রম তুলে ধরা হয়। বৈঠকে ‘সামুদ্রিক মৎস্য বিল, ২০২০’ এবং ‘মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) বিল, ২০২০’ যাচাই বাছাই, পরিবর্তন, পরিমার্জন, সংশোধনপূর্বক কমিটির সুপারিশকৃত আকারে সংসদে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে মন্ত্রীর মাতা মাজেদা বেগমের মৃত্যুতে তার আত্মার মাগফেরাত কামনা করা হয়।

বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর