মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

সড়কে বিপজ্জনক অবৈধ যান

নিয়ন্ত্রণে মাঠে নেমেছে খুলনা প্রশাসন

সামছুজ্জামান শাহীন, খুলনা

দুর্ঘটনা রোধে ২০১৯ সালের অক্টোবরে খুলনা মহানগরীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধ করে দেয় সিটি করপোরেশন। তবে করোনাকালীন শিথিলতায় সড়কে আবারও বিপজ্জনক এ যানবাহনের চলাচল বেড়েছে। একইভাবে ইট-বালুসহ মালামাল পরিবহনে জমি চাষে ব্যবহৃত ট্রাক্টর দিয়ে তৈরি ভটভটি, নসিমন-করিমন সড়কে চলাচল করছে। মোটর সংযোজনের পর এসব যানবাহনে গতি পেলেও ওই গতি নিয়ন্ত্রণের ব্যবস্থা নেই। ফলে অতিরিক্ত গতির ওই যানবাহন দুর্ঘটনা ঘটাচ্ছে। খুলনা বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তথ্য মতে, চলতি বছর খুলনা বিভাগে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৯৮৫টি। জেলায় সড়ক দুর্ঘটনা ঘটেছে ২৯৮টি। এর মধ্যে শুধু খুলনা-সাতক্ষীরা মহাসড়কে দুর্ঘটনা ঘটেছে ৮৯টি। এতে কমপক্ষে সাতজন নিহত ও ১৫১ জন আহত হয়েছে। নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর খুলনা নগর সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লব জানান, অবৈধ ইজিবাইক, ব্যাটারিচালিত রিকশা, ভটভটি শহরের অলিগলি দাপিয়ে বেড়াচ্ছে। একই সঙ্গে শহরের মধ্যে অবাধে বড় ড্রাম ট্রাক, পরিবহন বাস প্রবেশ করছে। এতে তুলনামূলক ভারী যানবাহনে সড়কে ক্ষতি ও যানজট-দুর্ঘটনা বাড়ছে।

এদিকে অবৈধ যানবাহন নিয়ন্ত্রণে এবার মাঠে নেমেছে প্রশাসন। অবশ্য ৪ অক্টোবর থেকে ইজিবাইকের লাইসেন্স বিতরণ শুরু করেছে সিটি করপোরেশন। দুই ধাপে মোট ৭ হাজার ৮৯৩টি ইজিবাইকের লাইসেন্স দেওয়া হবে। এছাড়া ইজিবাইকের ডান পাশে দুইটি রড দ্বারা বন্ধ, ইজিবাইকের ফিটনেস ও প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হবে।

সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, লাইসেন্স ছাড়া কোনো ইজিবাইক শহরে চলতে দেওয়া হবে না। বাইরে থেকে ইজিবাইক শহরে ঢুকতে পারবে না। চালকদের ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করতে হবে।

বিশ্লেষকরা বলছেন, ইজিবাইকের লাইসেন্স প্রদানে এখন থেকে বৈধ চালকরা বিভিন্ন হয়রানি থেকে মুক্তি পাবেন। শহরে বাইরের ইজিবাইক প্রবেশ বন্ধ হবে। এতে শৃঙ্খলা ফিরবে সড়কে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর