মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বহুমাত্রিক

---- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক। প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো থাকলে অর্থনৈতিক উন্নয়নসহ যে কোনো সমস্যার সমাধান সহজতর হয়। ২১ বছর দুই দেশের মধ্যে সম্পকের্র যে কৃত্রিম দেয়াল ছিল তা এখন আর নেই। গতকাল সচিবালয়ে বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। সাক্ষাৎ শেষে ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন।

 তিস্তার পানি বণ্টনসহ অভিন্ন নদ-নদীর পানি বণ্টন বিষয়ে ওবায়দুল কাদের বলেন, দুই দেশ আলোচনার মাধ্যমে এ বিষয়টির সম্মানজনক সমাধানে দৃঢ়ভাবে আশাবাদী। ইতিমধ্যে আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে।

সীমান্ত ও ছিটমহল বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ইতিমধ্যে দীর্ঘদিনের সীমান্ত সমস্যা ও ছিটমহল বিনিময়ের মতো সমস্যাও সমাধান হয়েছে। বাংলাদেশের সমুদ্রসীমায় অফুরন্ত অর্থনৈতিক সম্ভাবনা এগিয়ে নিতে উভয় দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ কাজ করছে। দুই দেশের রাজনৈতিক দলের মধ্যে সংযোগ বাড়াতে ভারতীয় জনতা পার্টি-বিজেপির একটি প্রতিনিধি দলের বাংলাদেশ সফরে আসার পরিকল্পনা রয়েছে। এ ধরনের সফর দুই দেশের জনগণের বিদ্যমান সম্পর্ক আরও এগিয়ে নিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

ওবায়দুল কাদের বলেন, ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বিআরটিসির জন্য ৯২৮টি বাস এবং ৫০০ ট্রাক সংগ্রহ করা হয়েছে। সড়ক অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা হচ্ছে। আশুগঞ্জ নদীবন্দর থেকে সরাইল-ধরখার হয়ে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ এগিয়ে চলেছে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর