মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণের বিচারে দীর্ঘ প্রক্রিয়া কমে আসবে

-ফজিলাতুন নেসা ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, ‘ধর্ষণ আইনে নতুন যে সংশোধনী আনা হয়েছে তাতে ধর্ষণসংক্রান্ত বিচারের দীর্ঘ প্রক্রিয়া কমে আসবে। আমি বিশ্বাস করি আইনের সঠিক প্রয়োগ, ইতিবাচক মানসিকতা ও সামাজিক সচেতনতার মাধ্যমে সমাজ ধর্ষণমুক্ত হবে। যারা এ অপরাধের সঙ্গে জড়িত হবে তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড- বাংলার মানুষ অচিরেই স্বচক্ষে দেখতে পাবে।’ প্রতিমন্ত্রী গতকাল সচিবালয়ে নিজ দফতরে মন্ত্রিসভা বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন।

তিনি আরও বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০-এর ৯ (১) ধারায় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। আজ অধ্যাদেশটি জারি হবে ও আগামী নভেম্বরের সংসদ অধিবেশনে অধ্যাদেশটি আইন আকারে পাস হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ আইনের সংশোধনীর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন আরও একধাপ এগিয়ে গেল।

প্রতিমন্ত্রী উল্লেখ করেন, শুধু আইন ও সরকার দিয়ে সবকিছু করা সম্ভব নয়। সরকারের সঙ্গে সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। ধর্ষক ধর্ষকই, তার পরিচয় ধর্ষক। তার অন্য কোনো পরিচয় থাকতে পারে না। এখানে পরিবারেরও অনেক দায়িত্ব রয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর