শিরোনাম
বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বিক্রি হয়ে গেল এশিয়ার প্রথম সার কারখানা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

বিক্রি হয়ে গেল এশিয়ার প্রথম সার কারখানা ‘ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেড’। ফেঞ্চুগঞ্জ সার কারখানা নামেই এটি বেশি পরিচিত। দীর্ঘদিন থেকে যন্ত্রপাতি বিকল থাকা ও অব্যাহত লোকসানের মুখে অবশেষে বিক্রি করে দেওয়া হয়েছে রাষ্ট্রায়ত্ত এই সার কারখানাটি। গতকাল বুধবার সর্বোচ্চ দরদাতা হিসেবে সিলেটের ‘মেসার্স আতাউল্লাহ’ নামের একটি প্রতিষ্ঠান ১০৩ কোটি ৭৫ হাজার টাকায় সারকারখানাটির সব যন্ত্রপাতি কিনে নেন। দরপত্রে দেশের ৯টি ঠিকাদারি প্রতিষ্ঠান অংশ নিয়েছিল। জানা যায়, ১৯৬১ সালে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও ইউনিয়নে স্থাপন করা হয় ‘ন্যাচারাল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেড’। জাপানের কোবে স্টিল কোম্পানি এটিকে জাপানি প্রযুক্তি দ্বারা নির্মাণ করে। শুরুতে এই কারখানা থেকে প্রতিদিন গড়ে ৩০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হতো।

 ১৯৬৯ সালে কারখানাটিতে এমনিয়াম সালফেট প্ল্যান্ট স্থাপন করা হয়। দেশের সারের চাহিদা পূরণে  একসময় এই কারখানাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও দিন দিন যন্ত্রপাতি পুরনো হয়ে যাওয়ায় ও প্রযুক্তির দিক দিয়ে পিছিয়ে পড়ায় কমতে থাকে উৎপাদন।

এদিকে দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা সারকারখানাটি সংস্কার করে পুনরায় চালু না করে বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এ লক্ষ্যে আহ্বান করা হয় দরপত্র। গতকাল দুপুরে দরপত্র খোলা হয়। এতে অংশ নেন ৯টি ঠিকাদারি প্রতিষ্ঠান। এর মধ্যে ১০৩ কোটি ৭৫ হাজার টাকা দিয়ে সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হন সিলেটের ‘মেসার্স আতাউল্লাহ’ নামক প্রতিষ্ঠান। দ্বিতীয় দরদাতার দেওয়া মূল্য ছিল প্রায় ৭৮ কোটি টাকা।

সর্বোচ্চ মূল্যদাতা ‘মেসার্স আতাউল্লাহ’র কর্ণধার ও সিলেটের  ঐতিহ্যবাহী করিমউল্লাহ গ্রুপের চেয়ারম্যান আতাউল্লাহ সাকের জানান, তার প্রতিষ্ঠান সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হয়েছে। এখন কার্যাদেশ পেলেই তিনি সারকারখানার যন্ত্রপাতি সরানো শুরু করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর