শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বিশেষজ্ঞ চিকিৎসক পরিচয়ে চিকিৎসা দিচ্ছেন ভুয়ারা

করোনার সুযোগে সক্রিয় প্রতারক চক্র

নিজস্ব প্রতিবেদক, রংপুর

করোনাভাইরাসের কারণে রংপুরে বিশেষজ্ঞ চিকিৎসকদের বেশিরভাগই চেম্বারে বসছেন না। দুয়েকজন বসলেও টেলি মেডিসিন পদ্ধতিতে চিকিৎসা দিচ্ছেন। এই সুযোগে নগরীর মেডিকেল মোড় ও ধাপ এলাকায় গড়ে উঠেছে প্রতারক চক্র। এরা অন্য কোনো চিকিৎসক কিংবা চিকিৎসা সংশ্লিষ্ট কাউকে বিশেষজ্ঞ চিকিৎসক সাজিয়ে রোগীদের সঙ্গে প্রতারণা করছে। ভুক্তভোগীরা প্রত্যন্ত অঞ্চলের ও সুবিধাবঞ্চিত শ্রেণীর হওয়ায় বিষয়টি নিয়ে শোরগোল হয় না। ফলে স্বাস্থ্য বিভাগ কিংবা আইন-শৃঙ্খলা বাহিনীর কারোই নজরে আসছে না। ভুক্তভোগী সূত্রে জানা যায়, ঠাকুরগাঁওর পীরগঞ্জ উপজেলা থেকে বেলাল হোসেন নামে এক রোগী গ্যাস্টলজি’র বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে রংপুরে আসেন। মেডিকেল মোড়ে তিনি বাস থেকে নেমে রিকশাওয়ালাকে গ্যাস্টলজি বিশেষজ্ঞ চিকিৎসরের নাম বলে তার চেম্বার কোথায় জানতে চান। রিকশাচালক তাকে বলেন আমি তার চেম্বার চিনি। এই বলে রিকশায় উঠিয়ে ধাপ এলাকার একটি ডায়াগনেস্টিক সেন্টারের দালালের হাতে তুলে দিয়ে বলেন তারা ওমুক বিশেষজ্ঞের কাছে যাবেন। দালাল ওই রোগীকে নকল বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। ওই বিশেষজ্ঞ প্রায় ৬ হাজার টাকার বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করান রোগীর।

এরপর মূল বিশেষজ্ঞের নাম সম্বলিত প্যাডে কয়েকটি ওষুধ লিখে দেন। তিনি বাড়িতে ফিরে অন্য চিকিৎসকদের সঙ্গে কথা বলে এবং খোঁজ-খবর নিয়ে জানতে পান তিনি যে বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন এ ব্যক্তি সে বিশেষজ্ঞ নয়। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট ভুয়া। তিনি প্রতারিত হয়েছেন।

সম্প্রতি জুবায়ের হোসেন নামে এক ব্যক্তি অসুস্থ হয়ে লালমনিরহাটের আদিতমারী থেকে চিকিৎসার জন্য রংপুরের ধাপ এলাকায় আসেন। এসে তিনি জানতে পারেন তার পছন্দের বিশেষজ্ঞ চিকিৎসক চেম্বারে বসেন না। তিনি এ সময় অনেকটা হতাশ হয়ে পড়েন। এরই মধ্যে সংঘবদ্ধ প্রতারকচক্র বিষয়টি বুঝতে পেরে এবং ওই বিশেষজ্ঞ চিকিৎসককে তারা দেখিয়ে দেবেন বলে কৌশলে তাদের অন্যত্র নিয়ে যায়। সেখানে তাদের ওই চিকিৎসকের প্যাডের পাতায় অনেক প্যাথলজিক্যাল টেস্ট করিয়ে রিপোর্ট নিয়ে চিকিৎসা দিয়ে ছেড়ে দেন। কদিন পর রোগীর সমস্যা বাড়ার কারণে আবার রংপুরে এলে তারা বুঝতে পারেন প্রতারিত হয়েছেন।

অপরদিকে মিঠাপুকুরের আফরোজা বেগম নামের এক রোগীকে প্রতারক চক্র একজন বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা দিয়েছেন, সেই নামের কোনো চিকিৎসকই রংপুরে খুঁজে পাওয়া যায়নি। বিশেষজ্ঞ এবং জনপ্রিয় চিকিৎসকের নাম ব্যবহার করে চিকিৎসা দেওয়ার অভিযোগের কারণে রংপুরের বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডা. বিকাশ মজুমদার তার চেম্বারের সামনে ছবিসহ রোগী দেখছেন না মর্মে ব্যানার টানিয়েছেন। পাশাপাশি প্রতারণার ব্যাপারে সর্তক করেছেন। তার মতো অনেক বিশিষ্ট চিকিৎসক এখনো চেম্বারে বসছেন না। তাদের চেম্বারে না বসার সুযোগে প্রতিদিন ভুয়া বিশেষজ্ঞ সাজিয়ে রংপুরের বাইরের রোগীদের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন প্রতারক চক্র।

রংপুর জেলা সিভিল সার্জন ডা. হিরন্ব কুমার রায় বলেন, দালাল চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর