রবিবার, ১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

৪৯ বছরের ইতিহাসে এত ধর্ষণ-নির্যাতন দেখিনি : মান্না

নিজস্ব প্রতিবেদক

৪৯ বছরের ইতিহাসে এত ধর্ষণ-নির্যাতন দেখিনি : মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশ স্বাধীনের ৪৯ বছরের ইতিহাসে এত ধর্ষণ, নির্যাতন দেখিনি। তিনি বলেন, দেশের এক মন্ত্রী বললেন, ক্রসফায়ার আমাদের সংস্কৃতি হয়ে গেছে। না, এটা হতে পারে না। এটা অপসংস্কৃতি। বিনা বিচারে হত্যা কাম্য নয়। গতকাল জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী প্রজন্ম-৭১ আয়োজিত ‘বিচারহীনতার সংস্কৃতি, ন্যায়বিচার এবং বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। সংগঠনের সভাপতি ঢালি আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল বক্তব্য রাখেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, মৃত্যুদন্ড  কোনো বিচারের সমাধান দিতে পারে না। আমি এটা সমর্থন করি না। সত্যিকারের বিচার হলে অবশ্যই খুন, গুম কমে আসত। এখন ধর্ষণের শাস্তি মৃত্যুদ  করা হয়েছে। ধর্ষক তো ধর্ষণের পর এবার তাকে হত্যা করবে। এর মাধ্যমে ধর্ষক প্রমাণ মুছে ফেলার চেষ্টা করবে। আমরা যদি বিচার করতে পারতাম, বিচারহীনতা থেকে সরে আসতে পারতাম, তবে অপরাধ কমে আসত।

নাগরিক ঐক্যের নেতা বলেন, ন্যায়বিচার শব্দটিও এখন হারাতে বসেছে। বিচারের নামে বিচারহীনতাকে বেছে নেওয়া হয়েছে। রাষ্ট্রীয় সংস্থাকে দলীয়করণ করে ভোট ডাকাতিতে ব্যবহার করা হয়। তাহলে কীভাবে ভালোর আশা করবেন। কীভাবে বিচার পাবেন।

সর্বশেষ খবর