মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
খুবির চার শিক্ষককে শোকজ

প্রতিবাদ জানিয়ে ৬০ শিক্ষকের বিবৃতি

বিশ^বিদ্যালয় প্রতিবেদক

শিক্ষার্থীদের আন্দোলনে সংশ্লিষ্টতার অভিযোগে খুলনা বিশ^বিদ্যালয়ের চার শিক্ষককে কারণ দর্শানোর নোটিস প্রদানের ঘটনায় বিবৃতি দিয়েছে বিশ^বিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। এই ঘটনাকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ও পূর্ববর্তী ক্ষোভের বহিঃপ্রকাশ’ বলে অভিহিত  করেছেন বিবৃতিতে স্বাক্ষরকারী ৬০ শিক্ষক। গতকাল গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে স্বাক্ষর করেছেন ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম ও জগন্নাথসহ দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ৬০ জন শিক্ষক। বিবৃতিতে বলা হয়, আন্দোলন হয়েছিল এ বছরের পয়লা জানুয়ারি। সে ঘটনার পর প্রায় তিন মাস বিশ্ববিদ্যালয় খোলা থাকার পরও এখন প্রায় ৯ মাস পর উক্ত শিক্ষকদের বিরুদ্ধে কারণ দর্শানোর  নোটিস দেওয়া হলো। এ ছাড়া এ আন্দোলনে আরও অনেক সম্মানিত শিক্ষক সমর্থন জানালেও, সুনির্দিষ্টভাবে এই চারজনকে কারণ দর্শাতে বলা হয়েছে যা উদ্দেশ্যপ্রণোদিত বলেই আমরা মনে করছি।

বিবৃতিতে স্বাক্ষরকারী শিক্ষকদের মধ্যে আছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামরুল হাসান, গীতিআরা নাসরীন, কাবেরী গায়েন, মোহাম্মদ তানজীম উদ্দীন খান, ফাহমিদুল হক ও রুশাদ ফরিদী, রাজশাহী বিশ^বিদ্যালয়ের সৌভিক রেজা, আরাফাত রহমান প্রমুখ।

প্রসঙ্গত, গত ১৩ অক্টোবর শিক্ষার্থীদের আন্দোলনে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে চার শিক্ষককে কারণ   দর্শানোর নোটিস দেয় খুলনা বিশ্ববিদ্যালয়। চার শিক্ষক হলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. আবুল ফজল, প্রভাষক শাকিলা আলম, ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরী ও ইংরেজি বিভাগের প্রভাষক আয়েশা রহমান আশা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর