শিরোনাম
বুধবার, ২১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আটক পাটকল শ্রমিক ও বাম জোটের ১৪ নেতা কারাগারে

পুলিশের সঙ্গে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় গ্রেফতার পাটকল শ্রমিক ও বাম জোটের ১৪ নেতা-কর্মীর বিরুদ্ধে গাড়ি ভাঙচুর এবং পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে মামলা হয়েছে। খানজাহান আলী থানায় দায়ের হওয়া মামলায় গ্রেফতার ১৪ জনসহ অজ্ঞাত আরও ২০০-২৫০ জনকে আসামি করা হয়। গতকাল তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রবীর কুমার বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে সোমবার খুলনা-যশোর মহাসড়কে ইস্টার্ন গেট এলাকায় অবরোধ কর্মসূচি থেকে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই খুদাসহ ১৫ জনকে আটক করা হয়। তবে রাত সাড়ে ১১টার দিকে কুদরত-ই খুদাকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে আটক বাসদ নেতা জনার্দন দত্ত নান্টু, শ্রমিক নেতা মোজাম্মেল হোসেন, অলিয়ার রহমান, সিপিবি নেতা এস এ রশীদ, মিজানুর রহমান বাবুসহ ১৪ জনের বিরুদ্ধে পুলিশের এসআই মেহেদী হাসান বাদী হয়ে মামলা করেন। জানা যায়, বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকল চালু ও আধুনিকায়নসহ ১৬ দফা দাবিতে বাম গণতান্ত্রিক জোটের সমর্থনে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ সোমবার অবরোধ কর্মসূচির ডাক দেয়।

 থানা থেকে মুক্তি পাওয়া সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক কুদরত-ই খুদা বলেন, দাবি আদায়ে ইস্টার্ন মিল গেটে শান্তিপূর্ণ অবরোধে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশকে ১৫ মিনিটের জন্য কর্মসূচি পালন করতে দিতে অনুরোধ জানানো হলেও তা শোনেনি। বরং ওই স্থান থেকে শ্রমিকদের সরিয়ে দিতে গেলে উত্তেজনা সৃষ্টি হয়। একপর্যায়ে ইটপাটকলে নিক্ষেপ, পুলিশের লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপের ঘটনা ঘটে।

সিপিবি জেলা সদস্যমন্ডলীর সদস্য সুতপা বেদজ্ঞ জানান, দুপুরের পর নেতা-কর্মীদের আদালতে হাজির করা হয়। কিন্তু তখন ম্যাজিস্ট্রেট না থাকায় জামিনের আবেদন করতে পারেননি।

অপরদিকে বাগেরহাটের অতিরিক্ত উপপুলিশ সুপার কানাইলাল সরকার জানান, সম্মিলিত নাগরিক পরিষদের অবরোধ কর্মসূচির সময় যাত্রীবাহী বাসে পাথর নিক্ষেপ ও ভাঙচুর করা হয়। শ্রমিকরা বিভিন্ন দিক হতে খুলনা-যশোর মহাসড়কে চলমান যানবাহন এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও রেললাইনের পাথর মারতে থাকে। এ সময় ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাসহ মোট ৯ পুলিশ সদস্য আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সাত রাউন্ড টিয়ার শেল এবং দুই রাউন্ড শটগানের গুলি ছুড়ে জনতাকে ছত্রভঙ্গ করে দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর