বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আলুর দাম কমেনি খুচরায়

টিসিবির ট্রাক ঘিরে দীর্ঘ লাইন

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ী ও হিমাগার মালিকদের চাপের মুখে কেজিপ্রতি ৫ টাকা বাড়িয়ে আলুর দাম পুনর্নির্ধারণ করে দেওয়ার পরও খুচরা বাজারে সবজিটির দাম কমেনি। আগের মতো গতকালও রাজধানীর বিভিন্ন মহল্লার বাজারে, সবজির ভ্যানে প্রতি কেজি আলু ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। তবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রাজধানীর বিভিন্ন পয়েন্টে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি হয়েছে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে। আগোরা, স্বপ্নের মতো চেইনশপগুলোতেও সরকার নির্ধারিত ৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হয়েছে। নির্ধারিত দামে সর্বোচ্চ ২ কেজি করে সবজিটি কিনতে পেরেছেন ভোক্তারা।

মিরপুরের রূপনগর আবাসিক এলাকার টেলিভিশন মেকানিক্স আলাউদ্দিন গতকাল রাস্তার পাশে ভ্যান থেকে ১ কেজি আলু কিনে শুকনো মুখে বাসায় ফেরার সময় এই প্রতিবেদককে বলেন, ‘হুনলাম সরকার ২৫ টেহা কেজির আলু বিক্রি করতাছে। আমরা আগোরা-স্বপ্নের দোহানেও যাইতে পারি না, টিসিবির ট্রাহের লাইনেও চান্স পাই না; আমাগো লাইগ্যা ভ্যানের আলু আছে-হেইডার দাম পঞ্চাশের চাইতে এক টেহাও কমে নাই।’

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা ও দোকানিদের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকার মঙ্গলবার নতুন করে যে দাম পুনর্নির্ধারণ করে দিয়েছে সেই আলু এখনো বাজারে আসেনি। নির্ধারিত দামে হিমাগার থেকে প্রতি বস্তা (৫০ কেজি) আলুর দাম পড়ে ১ হাজার ৩৫০ টাকা। কিন্তু পাইকারদের কাছে এখনো যে আলু আছে তারা সেটি ১৮০০ থেকে ২ হাজার টাকা বস্তা দরে কিনেছেন হিমাগার থেকে। ফলে এই আলু খুচরা পর্যায়ে বিভিন্ন হাত ঘুরে কেজিপ্রতি ৫০ টাকায় ওঠে যায়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক জানান, তারা সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মন্ত্রণালয়ের একটি মনিটরিং টিমের সঙ্গে অভিযান পরিচালনা করেছেন। শ্যামবাজারে পাইকারি পর্যায়ে আলুর দাম নির্ধারিত মূল্যের চেয়ে কেজিপ্রতি ৭ থেকে ৮ টাকা করে বেশি বিক্রি করতে দেখেছেন।

 এ ছাড়া অন্যান্য অভিযোগে মোট ৪টি দোকানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন।

কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মোশারফ হোসেন বলেন, সরকারের বেঁধে দেওয়া দাম মাঠপর্যায়ে কার্যকর হতে কিছুটা সময় লাগবে। তিনি বলেন, ‘হিমাগার পর্যায়ে যাতে সরকার নির্ধারিত দামে (২৭ টাকা কেজি) আলু বিক্রি হয়, সে লক্ষ্যে দেশের সব হিমাগার মালিকদের কাছে চিঠি পাঠানো হচ্ছে অ্যাসোসিয়েশন থেকে। এ ছাড়া প্রশাসনের কোনো কর্মকর্তা গেলে তাদের যেন সঠিক তথ্য সরবরাহ করা হয় সেই বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হচ্ছে।’

এদিকে বাজার নিয়ন্ত্রণে গতকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ ট্রাকে আলু বিক্রি কার্যক্রম শুরু করেছে টিসিবি। আলু-পিঁয়াজ কিনতে ভোক্তাদের দীর্ঘ লাইন দেখা গেছে টিসিবির ট্রাকের সামনে। প্রতি কেজি ২৫ টাকা দরে সর্বোচ্চ ২ কেজি আলু কেনার সুযোগ পেয়েছেন ভোক্তারা।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল থেকেই তারা শুধু রাজধানীতে অন্যান্য পণ্যের সঙ্গে আলুর বিক্রি কার্যক্রম শুরু করেছেন। বিভিন্ন পয়েন্টে ৮০টি ভ্রাম্যমাণ ট্রাকে আলু বিক্রি হয়েছে। তবে আলু ছাড়া টিসিবির অন্য পণ্যগুলো সারা দেশে বিক্রি হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর