শিরোনাম
বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
বাংলাদেশ প্রতিদিনের সংবাদ

এইচএসসির ফরম পূরণের কিছু টাকা ফেরত দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের কারণে ফরম পূরণ বাবদ ছাত্রছাত্রীদের থেকে নেওয়া অর্থের কিছু ফেরত দেওয়া হবে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গতকাল এ তথ্য জানান। গত ৯ অক্টোবর ‘ফরম ফিলাপের অর্থের কী হবে’ শিরোনামে প্রথম সংবাদ প্রকাশ করে বাংলাদেশ প্রতিদিন। এরপর বেশির ভাগ গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

 শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষ থেকেও দাবি আসে ফরম ফিলাপের ব্যয় না হওয়া টাকা ফেরত চেয়ে। এর পরই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এইচএসসি পরীক্ষায় ফরম পূরণের জন্য নেওয়া অর্থের কিছু ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়।

অধ্যাপক জিয়াউল হক আরও বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি আমাদের ছিল। প্রস্তুতি নিতে গিয়ে বড় একটি অংশ খরচ হয়ে গেছে। তবে পরীক্ষা বাতিল হওয়ায় কিছু কিছু খাতে টাকা খরচ করতে হয়নি। খরচ বাদ দিয়ে যেটুকু ফেরত দেওয়া যায় তা শিক্ষার্থীদের ফেরত দেওয়া হবে। তবে কত টাকা ফেরত দেওয়া হবে বা কোন প্রক্রিয়ায় হবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

শিক্ষা বোর্ড সূত্র জানান, শিক্ষার্থীদের খাতা মূল্যায়ন, ব্যবহারিক পরীক্ষার জন্য ফি, কেন্দ্র ফি, ইনভিজিলেটর ফিসহ বেশ কিছু খাতের টাকা ব্যবহার হয়নি। এসবই শিক্ষার্থীদের ফেরত দেওয়া হবে।

এ বছরের এইচএসসি পরীক্ষার জন্য শিক্ষা বোর্ড কর্র্তৃপক্ষ বোর্ড ফি হিসেবে বিজ্ঞানের শিক্ষার্থীদের থেকে বোর্ড ফি হিসেবে ১ হাজার ৬৯৫, মানবিক ও বাণিজ্যে ১ হাজার ৪৯৫ টাকা নেয়। এ ছাড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য কেন্দ্র ফি (ব্যবহারিক ফিসহ) ৮০৫, মানবিক ও বাণিজ্যে ৪৪৫ টাকা করে নেওয়া হয়।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে গত ৭ অক্টোবর চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমানের ফলের ওপর ভিত্তি করে আগামী ডিসেম্বরে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর