বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পারমাণবিক চুল্লির মালামাল খালাস হচ্ছে মোংলায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

পারমাণবিক চুল্লির মালামাল খালাস হচ্ছে মোংলায়

রাশিয়া থেকে আসা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল গতকাল মোংলা বন্দরে খালাসের কার্যক্রম শুরু হয়েছে -বাংলাদেশ প্রতিদিন

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক চুল্লির যন্ত্রাংশ মোংলা বন্দরে খালাস করা হচ্ছে। এসব যন্ত্রাংশের মধ্যে রয়েছে প্রায় ৩৫০ টন ওজনের নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল ও ৩০০ টন ওজনের স্টিম জেনারেটর। আগামী ২৪ নভেম্বরের মধ্যে এসব যন্ত্রাংশ বন্দরে খালাস করা হবে। গতকাল মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পারমাণবিক চুল্লির যন্ত্রাংশ নিয়ে জাহাজ এম ভি ডেইজি মঙ্গলবার মোংলা বন্দরে পৌঁছে। এরপর থেকেই পণ্য খালাস শুরু হয়েছে।

 এটি বন্দরের জন্য একটা মাইলফলক। সতর্কতার সঙ্গে এসব যন্ত্রাংশ বন্দরে নামানো হচ্ছে।

জানা যায়, রূপপুর পারমাণবিক প্রকল্পে রাশিয়ার ভিভিআইয়ের ১২০০ মডেলের দুটি ইউনিটে মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। এর মধ্যে ১২০০ মেগাওয়াটের প্রথম ইউনিট নির্মাণ হবে ২০২২ সালে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ১ লাখ ১৩ হাজার কোটি টাকা।

লজেস্টিক (পণ্য পরিবহন) প্রতিষ্ঠান স্বদেশ শিপিং অ্যান্ড লজেস্টিক কোম্পানির প্রজেক্ট ম্যানেজার মো. হাসানুর রহমান রিজভি জানান, রাশিয়ার সেন্ট পিটার্স বার্গ থেকে এসব যন্ত্রাংশ জাহাজে করে মোংলা বন্দরে আনা হয়েছে। এতে নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল ও ষ্টিম জেনারেটরসহ প্রায় ২০০০ টন ওজনের যন্ত্রাংশ রয়েছে। আগামী ২৪ অক্টোবরের মধ্যে এসব যন্ত্রাংশ বন্দরে আনলোড করা হবে।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর