বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

৪৭৪ কোটি টাকা ব্যয়ের সাত দর প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি

নিজস্ব প্রতিবেদক

সার আমদানি ও সড়ক-মহাসড়ক উন্নয়নসহ সাতটি দর প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল ভার্চুয়ালি আয়োজিত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি করে প্রস্তাব রয়েছে।    অনুমোদিত সাতটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৭৪ কোটি ১২ লাখ ৮১ হাজার ৪০৬ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ২৮৭ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৭৫২ টাকা এবং জাইকা ও দেশীয় ব্যাংক থেকে ঋণের পরিমাণ ১৮৬ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৬৫৪ টাকা। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের কনসালটেন্সি ফার্ম নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩ কোটি ৭৫ লাখ ৬ হাজার ৫ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন হাওর এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান মেসার্স নিপ্পন কইয়ি কোম্পানিকে (জাপান) বিদ্যমান চুক্তির সঙ্গে ভেরিয়েশন বাবদ ১৩ কোটি ২৩ লাখ ১১ হাজার ৬৫৫ টাকা যুক্ত করে সংশোধিত চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে কাতার থেকে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৫ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ৫৬২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। একইভাবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিআইসির মাধ্যমে সৌদি আরব থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৫৫ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ৫৬২ টাকা। এটিরও অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া বিসিআইসির মাধ্যমে দেশীয় বাজার প্রতিষ্ঠান কাফকো, বাংলাদেশ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে। এতে ব্যয় হবে ৬২ কোটি ১১ লাখ ৯৬ হাজার ৮৭৫ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজ শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর-০১-এর পূর্তকাজ সম্পাদনের জন্য দরদাতা প্রতিষ্ঠান জামিল ইকবাল, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং ও রানা বিল্ডার্সকে নিয়োগ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩৫ কোটি ৯২ লাখ টাকা। এ ছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘কক্সবাজার জেলার একতাবাজার থেকে বানৌজ শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর-০২-এর পূর্তকাজ সম্পাদনে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান জামিল ইকবাল, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং ও হাসান টেকনো বিল্ডার্সকে নিয়োগ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩৭ কোটি ৯২ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর