শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে ফের বাড়ছে করোনা সংক্রমণ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে গত এক সপ্তাহ ধরে দৈনিক ৭০ থেকে ১১০ জন পর্যন্ত নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। অথচ এক মাস আগেও দৈনিক ৫০ থেকে ৬০ জন করে নতুন আক্রান্ত হতেন। ফলে চট্টগ্রামে ফের নতুন করে বাড়ছে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা। বর্তমানে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৪৬৫ জন। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২১ অক্টোবর এক দিনে নতুন করে আক্রান্ত হয় ১১০ জন, ২০ অক্টোবর আক্রান্ত হয় ৭৬ জন, ১৯ ও ১৮ অক্টোবর আক্রান্ত হয় ৯১ জন করে, ১৬ অক্টোবর আক্রান্ত হয় ৮২ জন, ১৫ অক্টোবর ৯০ জন ও ১৩ অক্টোবর ১০১ জন। কিন্তু এর আগে গত আগস্ট-সেপ্টেম্বর মাসে দৈনিক নতুন ৪০ থেকে ৫০ জন পর্যন্ত আক্রান্ত হয়েছেন। গত ১ আগস্ট ৩০ জন, ২ আগস্ট ৯ জন ও ৩ আগস্ট ১৭ জন এবং ২৬ সেপ্টেম্বর আক্রান্ত ২৬ জন, ২৭ সেপ্টেম্বর ৫৬ জন ও ২৮ সেপ্টেম্বর ৪৪ জন আক্রান্ত হয়েছিলেন। খোঁজ নিয়ে জানা যায়, সরকারিভাবে লকডাউন তুলে দেওয়ার পর থেকে সাধারণ মানুষ কোথাও কোনো স্বাস্থ্যবিধি বা সরকারি নির্দেশনা মানছে না। সড়ক, বাজার, গণপরিবহনসহ প্রায় সর্বত্র যার যেমন ইচ্ছা চলাফেরা করছে। স্বাস্থ্যবিধি মেনে জীবনাচরণ না করায় নতুন করে করোনা সংক্রমণ দেখা দিচ্ছে। চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘গত কিছু দিন ধরে নতুন করে আক্রান্ত হওয়ার হার বাড়ছে। এখন মানুষ সচেতন হলেও অনেকেই আবার স্বাস্থ্যবিধি মানছেন না।

ফলে নতুন করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তবে আক্রান্তদের জন্য সরকারি-বেসরকারি উদ্যোগে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থার প্রস্তুত রাখা হয়েছে।’  

জানা যায়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৯৮৬টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১০ জন। বর্তমানে চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ল্যাব, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরি (আরটিআরএল) ও বেসরকারি চট্টগ্রাম মা শিশু হাসপাতাল ল্যাব, ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব ও শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে করোনার নমুনা পরীক্ষা চলছে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর