শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

দুর্গাপূজায় পুলিশের নিরাপত্তা পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

শারদীয় দুর্গাপূজা নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। এ লক্ষ্যে পুলিশের দেওয়া পরামর্শ গ্রহণের জন্য পূজারি ও ভক্তদের অনুরোধ জানানো হয়েছে। গতকাল পুলিশ সদর দফতরের পরামর্শগুলো তুলে ধরেন এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা। তিনি জানান, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মন্দিরে বা পূজামন্ডপের প্রবেশপথে থার্মাল স্ক্যানার স্থাপনসহ হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা এবং মন্দির ও আশপাশের এলাকায় জীবাণুনাশক স্প্রে করার জন্য আয়োজকদের অনুরোধ করা হচ্ছে। পূজামন্ডপে আসা সবার মাস্ক পরা এবং মন্ডপে একসঙ্গে ২৫ জনের বেশি ভক্ত বা দর্শনার্থীর প্রবেশ সীমিত রাখতে আয়োজকদের অনুরোধ জানানো হচ্ছে। পূজামন্ডপে আসা পুরুষ ও মহিলা দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন পথের ব্যবস্থা রাখা।

 মন্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর, চার্জার লাইট, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করার জন্য আয়োজকদের অনুরোধ করা হচ্ছে। পূজা চলাকালীন পার্শ্ববর্তী মসজিদে আজান ও নামাজের সময় উচ্চশব্দ যন্ত্রের ব্যবহার সীমিত রেখে অন্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে অনুরোধ করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্লগ এবং মোবাইল ফোনের মাধ্যমে বিভ্রান্তিমূলক পোস্ট, ছবি আপলোড করে কেউ গুজব ছড়ানোর চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করা। প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা ও বিসর্জনের সময় আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নেওয়া।

এ ছাড়া সন্ধ্যার পর মন্দিরে বা পূজামন্ডপে সমাবেশ এবং আরতি বন্ধ রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হচ্ছে। পুলিশের সহায়তার জন্য পুলিশ সদর দফতরের মনিটরিং অ্যান্ড কো-অর্ডিনেশন সেল- ৯৫৬০৬৬১, ৯৫৬১৯৬৭, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ডিএমপি কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, ০১৩২০০৫১৯৯৮, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‌্যাব অপারেশন্স কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বরে যোগাযোগ করতে হবে। এ ছাড়া ২৪ ঘণ্টা জরুরি সেবার জন্য ৯৯৯-এ কল করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর