রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ই-কমার্সে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী উদ্যোক্তাদের অনেক জটিল ও প্রতিযোগিতামূলক পরিবেশে ব্যবসা পরিচালনা করতে হয়, যা কাম্য নয়। ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়াতে হলে অনলাইন পেমেন্ট, কর ও শুল্ক অবকাঠামো সে উপযোগী করতে হবে। প্রযুক্তিভিত্তিক মডেলগুলোকে উন্নত করার মাধ্যমে ই-কমার্স সেক্টরকে আরও সমৃদ্ধ করতে হবে।

তাদের প্রাতিষ্ঠানিক সহায়তা, ব্যাংকিং সহায়তা, সুদমুক্ত ঋণ সহায়তা, বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত বিনা সুদে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ সহায়তা, অর্থনৈতিক জোনে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্লট প্রদানের ব্যবস্থা করতে হবে।

রাজধানীতে গতকাল আয়োজিত ‘উইমেন ই-কমার্স এন্টারপ্রিনিউরশিপ সামিট (উই সামিট) ২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বক্তব্য দেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, এসবিকে ফাউন্ডেশন ও টেক ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের সভাপতি নাসিমা আক্তার নিশা প্রমুখ। সঞ্চালনা করেন উই-এর সহকারী প্রজেক্ট ম্যানেজার ফারজানা তানি।

 স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, বর্তমান যুগে অনলাইন ও ই-কমার্সের সুবাদে নারী উদ্যোক্তারা দেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে ক্রেতাদের আকর্ষণ করার সুযোগ পাচ্ছেন। কিন্তু ঋণ প্রাপ্তির ক্ষেত্রে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হওয়ায় অধিকাংশ ক্ষেত্রে নারীদের নিজস্ব সামান্য সঞ্চয় থেকে বিনিয়োগ করতে হয়। তার পরও সব চ্যালেঞ্জকে সম্ভাবনায় পরিণত করেছেন নারীরা এবং নিজেদের প্রচেষ্টায় নারী উদ্যোক্তা হিসেবে যথাযোগ্য স্থান করে নিচ্ছেন। তিনি আরও বলেন, বৈশ্বিক মহামারী কভিড-১৯ নারী উদ্যোক্তাদের জন্য কিছু গুরুতর চ্যালেঞ্জ নিয়ে এসেছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাসায় অবস্থান করায় নারীদের পারিবারিক দায়িত্ব বেড়ে গেছে, অনলাইন শিক্ষা পদ্ধতিতে মা হিসেবে নারীদের সহায়তা করতে হচ্ছে, নারী উদ্যোক্তাদের আগে নিযুক্ত করা কর্মচারীদের বেতন ও গৃহীত ঋণের কিস্তি পরিশোধ করতে হচ্ছে। এসব সমস্যা উত্তরণের জন্য তাদের প্রাতিষ্ঠানিক সহায়তা, ব্যাংকিং সহায়তা, সুদমুক্ত ঋণ সহায়তা দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর