রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আইনি জটিলতায় আটকা জনবল নিয়োগ প্রক্রিয়া

ভারপ্রাপ্ত দিয়ে চলছে সিডিএর উন্নয়ন কাজ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

দীর্ঘ ৯ বছর ধরে আইনি জটিলতায় আটকে রয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জনবল নিয়োগ প্রক্রিয়া। দিন দিন কাজের পরিধি বাড়লেও জনবল বাড়েনি। ফলে বর্তমান জনবল দিয়ে চলমান বড় বড় প্রকল্পের কর্মকা  পরিচালনা কষ্টকর হয়ে পড়েছে। এজন্য কাজের গতিও কমছে বলে সিডিএ ও সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রে জানা গেছে। তবে সহসাই জনবল সংকটসহ নানা সমস্যা দূর করতে কাজ চলছে বলে জানান সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কয়েক বছর ধরেই আইনি জটিলতার কারণে জনবল নিয়োগ করা যায়নি। এখনো সেই আইনি জটিলতা রয়েছে। আমি দায়িত্ব নেওয়ার পর এসব সমাধানের উদ্যোগ নিয়েছি। মামলার নিষ্পত্তির মাধ্যমে দ্রুত জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। আশা করছি খুব সহসাই এসব সমাধান হবে। সিডিএ সূত্রে জানা গেছে, এক তৃতীয়াংশ কম জনবল দিয়ে চলছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম। অর্গানোগ্রাম অনুযায়ী প্রতিষ্ঠানটিতে ৫১৯ কর্মকর্তা-কর্মচারী থাকার কথা। অথচ বর্তমানে এই প্রতিষ্ঠান চলছে ৩৩৪ কর্মকর্তা-কর্মচারী দিয়ে। ফলে দীর্ঘদিন ধরেই বিভিন্ন পদে ভারপ্রাপ্ত দিয়েই কার্যক্রম চালানো হচ্ছে। সর্বশেষ ২০১০ সালে চতুর্থ শ্রেণির পদে ৯ জন এবং ২০১১ সালে ২৮ জন করে ৩৭ জনকে নিয়োগ দেওয়া হয়। এরপর এখন পর্যন্ত আর কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

সিডিএ সূত্রে জানা যায়, ২০০৯, ২০১০, ২০১১ সালে তিন ধাপে ৫৪ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ছাড়পত্র পায় সিডিএ। সে অনুযায়ী পোষ্য কোটা রেখে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। কিন্তু চউক কর্মচারী লীগের শ্রম আইনের বিধান অনুযায়ী পোষ্য  কোটা নির্ধারণের জন্য চার্টার্ড অব ডিমান্ড দেয়। পোষ্য কোটা নিয়ে কোনো সিদ্ধান্ত না দেওয়ায় শ্রম আইনে মামলা দায়ের করেছে তারা। ইতিমধ্যে নিষেধাজ্ঞা অমান্য করে কিছুসংখ্যক চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেওয়ায় হাই কোর্টে মামলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর