বুধবার, ২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

প্রতিটি মিউচুয়াল ফান্ডের ১০-১৮ ভাগ লভ্যাংশ দেওয়ার সক্ষমতা আছে

-বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বর্তমানে যে কটি মিউচুয়াল ফান্ড আছে তার সবকটির ১০-১৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার সক্ষমতা আছে। গতকাল রাজধানীর পল্টনে পারসোনাল ফাইন্যান্সবিষয়ক অনলাইন পোর্টাল ‘আমার টাকা’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। পোর্টালটির সম্পাদক জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. মো. মোশাররফ হোসেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার প্রমুখ।

 

শিবলী রুবাইয়াত বলেন, সারা বিশ্বে এমনকি ভারতেও মিউচুয়াল ফান্ড হচ্ছে অল্টারনেটিভ ইনভেস্টের জায়গা। যারা ভালো বোঝেন না, তাদের জন্য সারা বিশ্বে হচ্ছে মিউচুয়াল ফান্ড। এ মুহূর্তে আমি দেখেছি আমাদের দেশে যত মিউচুয়াল ফান্ড আছে, সবকটির সক্ষমতা আছে ১০-১৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার এবং কেউ কেউ দিচ্ছেও। ১০-এর ওপরে তারা রিটার্ন দিচ্ছে। তিনি আরও বলেন, এখানেও আমাদের নতুন অল্টারনেটিভ প্রডাক্ট তৈরি করতে হবে। সে ক্ষেত্রে আমরা চেষ্টা করে যাচ্ছি বন্ড পপুলার করার জন্য। সরকারিভাবে বন্ড পপুলার করার চেষ্টা চলছে। আমাদের সুকুক বন্ড প্রাইভেট সেক্টর থেকে আসবে। এগুলোর রিটার্নও ভালো হবে।

অনুষ্ঠানে ‘আমার টাকা’র পক্ষ থেকে জানানো হয়, পোর্টালটি সঞ্চয়, বিনিয়োগ, ব্যাংকিং, বীমা, আবাসন, আয়কর ও কেনাকাটা সংক্রান্ত বিষয়ে তথ্যপূর্ণ ফিচার প্রকাশ করবে। এ ছাড়া থাকবে এসব বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ নানা টিপস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর