বুধবার, ২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

দক্ষিণ সিটি মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনায় নীতিমালা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল নগর ভবনে অনুষ্ঠিত করপোরেশনের দ্বিতীয় পরিষদের চতুর্থ বোর্ড সভায় নীতিমালার খসড়া উপস্থাপন করে তাতে কাউন্সিলরদের মতামত চাওয়া হয়। পরে কাউন্সিলররা এ বিষয়ে তাদের নিজ নিজ মতামত তুলে ধরেন এবং এই উদ্যোগ গ্রহণে কাউন্সিলররা ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে ধন্যবাদ জানান। মেয়র বলেন, করপোরেশনের মেয়রের একটি ঐচ্ছিক তহবিল ব্যবহারের এখতিয়ার রয়েছে। কিন্তু আজ পর্যন্ত  সেই তহবিল ব্যবস্থাপনার জন্য কোনো নীতিমালা হয়নি। যদিও এই ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা একান্তই মেয়রের এখতিয়ার, তবে আমি চাই একটি নীতিমালার আলোকে তহবিলের সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক ব্যবস্থাপনা হোক। সেজন্য আমরা মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা- ২০২০ প্রণয়ন করতে যাচ্ছি।

পরে বোর্ড সভার আলোচ্য সূচি অনুযায়ী ৯ সদস্য বিশিষ্ট সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়। সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্ট্যান্ডিং কমিটি গঠন প্রসঙ্গে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমাদের অনেক কমিউনিটি সেন্টার বিভিন্ন সংস্থার কাছে ভাড়া দেওয়া ছিল। তাদের সঙ্গে আমাদের চুক্তির মেয়াদ শেষ হয়েছে, আমরা তাদের সঙ্গে আর চুক্তি নবায়ন করছি না। কমিউনিটি সেন্টারগুলো দ্রুত আমাদের বুঝিয়ে দিতে ইতিমধ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে পত্র দেওয়া হয়েছে। আমরা চাই, ঢাকাবাসীর কল্যাণে এসব সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো ব্যবহার করা হবে। যেসব ওয়ার্ডে এখনো কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়নি, সেসব ওয়ার্ডে কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে তা প্রকল্প আকারে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আমরা ৭৫টি ওয়ার্ডে ৭৫টি কমিউনিটি সেন্টার নির্মাণ করব।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন-২০২১’ আয়োজন করতে যাচ্ছে। ইতিমধ্যে এশিয়ান অ্যাথলেটিক অর্গানাইজেশনের মাধ্যমে আমরা ওয়ার্ল্ড অ্যাথলেটিক ফেডারেশনের অনুমোদন পেয়েছি। ২০২১ সালের ২৬ মার্চ ম্যারাথন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর