বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে দেওয়া যাবে জমির খাজনা

কর ব্যবস্থাপনা সফটওয়্যার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে দেওয়া যাবে জমির খাজনা। বর্তমানে পাইলট প্রকল্প হিসেবে সীমিত পরিসরে সেবাটি চালু হলেও ২০২১ সালের জুলাইয়ের মধ্যে সারা দেশে অনলাইন ভূমি উন্নয়ন কর ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল ‘হাতের মুঠোয় ভূমিসেবা’ প্রতিপাদ্য সামনে রেখে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনলাইনভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার পাইলটিং (প্রথম পর্যায়) কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভূমিমন্ত্রী বলেন, অনলাইনভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থার মাধ্যমে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে জমির খাজনা (ভূমি উন্নয়ন কর) দেওয়া যাবে। ভূমিকর প্রদানের সঙ্গে সম্পৃক্ত দেশের ৩ কোটি ৬০ লাখ মানুষ এ সেবার মাধ্যমে সরাসরি উপকৃত হবেন। এতে ভূমিসংক্রান্ত হয়রানি কমবে ও ভূমি অফিসের দুর্নীতি বন্ধ হবে। আশা করছি ২০২১ সালের জুলাই নাগাদ দেশব্যাপী অনলাইন ভূমি উন্নয়ন কর ব্যবস্থা চালু করা সম্ভব হবে। ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যারসহ মামলা সম্পর্কিত তিনটি সফটওয়্যারের পাইলটিংয়ের জন্য প্রথম পর্যায়ে ৮ জেলার ৯ উপজেলার ৯ পৌর/ইউনিয়ন ভূমি অফিসের অন্তর্গত ১৯টি মৌজা নির্বাচন করা হয়েছে। মৌজাগুলো হচ্ছে- চাঁদপুরের ফরিদগঞ্জ ও দক্ষিণ মতলব উপজেলার অন্তর্গত মিরপুর, গুদারার চর, নোয়াগাঁও, রুদ্রগাঁও, ভাটির গাঁও, চরহোগলা, মোবারকদি ও ১৭৬ নম্বর ঢাকির গাঁও মৌজা; মানিকগঞ্জ সদরের বনগ্রাম চক ও গঙ্গাধরপট্টি মৌজা; কিশোরগঞ্জ সদরের করমূলী ও মারিয়া মৌজা; জামালপুর সদরের সাতপাকিয়া মৌজা; গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী ইউনিয়নের টুঙ্গিপাড়া মৌজা; ঢাকার সাভার উপজেলার বাগধনিয়া ইউনিয়নের মজিদপুর ও আনন্দপুর মৌজা; চট্টগ্রামের আনোয়ারা উপজেলার খাসখামা ইউনিয়নের হাইলধর ও মালঘর মৌজা এবং নারায়ণগঞ্জ সদর ইউনিয়নের ‘দেওভোগ ‘ম’ খ-’ মৌজা।

অনলাইনে ভূমিসেবার এ কার্যক্রম বাস্তবায়ন করছে ভূমি সংস্কার বোর্ড। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. ইয়াকুব আলী পাটোয়ারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারীসহ ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসকবৃন্দ ও মাঠ পর্যায়ের কয়েকজন কর্মকর্তা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন।

এদিকে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে প্রাপ্ত দাখিলার বৈধতা দিয়ে ভূমি মন্ত্রণালয় গতকাল একটি পরিপত্র জারি করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর