বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

শ্রমিক বিক্ষোভে অশান্ত নারায়ণগঞ্জ গাজীপুর

বকেয়া বেতন ও ভয়ভীতি দেখানোর জের

নারায়ণগঞ্জ ও গাজীপুর প্রতিনিধি

নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রাইম টেক্সটাইল মিলে বেতনের দাবিতে দিনভর শ্রমিক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা মিলে ব্যাপক ভাঙচুর চালায়। অন্যদিকে গাজীপুরে এক পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি, বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা পার্শ্ববর্তী অপর একটি কারখানায় হামলা চালায় এবং কয়েকটি গাড়ি ভাঙচুর করে। এতে শ্রমিক ও পথচারীসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। প্রতিনিধিদের পাঠানো খবর- নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রাইম টেক্সটাইল মিলে বেতনের দাবিতে গতকাল দিনভর শ্রমিক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা মিলে ব্যাপক ভাঙচুর চালায়। সকাল থেকে বিকাল পর্যন্ত এই ঘটনার পেছনে কিছু বহিরাগত শ্রমিক নেতার ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছেন কারখানার মালিক ও প্রশাসনিক কর্মকর্তারা। শ্রমিক, মালিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, ফতুল্লার পাগলা নন্দলালপুরের প্রাইম টেক্সটাইল মিলে প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করে। আগের কোনো বকেয়া না থাকলেও সেপ্টেম্বর মাসের বেতন বাকি ছিল ৪০০ শ্রমিকের। বেতন না পাওয়ায় গতকাল সকাল থেকেই কারখানায় বিক্ষোভ করতে থাকে ওই ৪০০ শ্রমিক। একপর্যায়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে কারখানার দরজা-জানালা ও বাইরের থাই গ্লাস ভাঙচুর শুরু ব্যাপক তা-ব চালায়। খবর পেয়ে ফতুল্লা মডেল থানার পুলিশ ও শিল্পপুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ওই সময় কারখানায় উপস্থিত হন শ্রমিক নেতা বিপ্লব আহমেদ রাজু, লিটন শিকদার, নুরুল ইসলামসহ আরও কয়েকজন। শ্রমিকরা বিক্ষোভ চালিয়ে আরও নতুন নতুন দাবি যুক্ত করে জানায়, কারখানায় কাজ করলেও তারা সরকার ঘোষিত ন্যূনতম মজুরি ও ঈদ বোনাস পাচ্ছে না। তাই সরকার ঘোষিত ন্যূনতম মজুরি ও ঈদ বোনাস তাদের প্রদান করতে হবে।

তবে মালিকপক্ষের দাবি, দীর্ঘদিন ধরে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজ করে গেলেও গতকাল বহিরাগত শ্রমিক নেতাদের ইন্ধনে অসন্তোষ ছড়িয়ে দিয়ে কারখানায় ব্যাপক ভাঙচুর চালায়।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম হোসেন জানান, বিষয়টি সমাধানে থানা পুলিশ, শিল্পপুলিশ, শ্রমিক নেতা ও মালিকপক্ষ দিনভর চেষ্টা করেছে। মালিকপক্ষ এ ব্যাপারে নোটিশ টাঙিয়ে দিয়েছে যে আগামী মাস থেকে যথানিয়মে বেতন ও অন্যান্য ভাতা পরিশোধ করবে। তিনি জানান, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে।

গাজীপুর : গাজীপুরে এক পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি, বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা পার্শ্ববর্তী অপর একটি কারখানায় হামলা চালায় এবং কয়েকটি গাড়ি ভাঙচুর করে। এতে শ্রমিক ও পথচারীসহ কমপক্ষে ১০ জন আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়। উদ্ভূত পরিস্থিতিতে আশপাশের কয়েকটি কারখানা এদিন ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

গাজীপুর শিল্পপুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন ও স্থানীয় বাসিন্দারা জানান, গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানাধীন নাওজোর এলাকার দিগন্ত সোয়েটার কারখানার শ্রমিকরা প্রতিদিনের মতো গতকাল সকালে কাজে যোগ দিতে কারখানায় আসে। এ সময় কারখানার নিটিং সেকশনের চার-পাঁচটি মেশিন তারা ভাঙা দেখতে পায়। শ্রমিকরা মেশিন ভাঙার বিষয়টি জানতে চাইলে কারখানার মালিকপক্ষের কর্মকর্তারা এ ঘটনার জন্য উল্টো শ্রমিকদের দায়ী করে ভয়ভীতি দেখায়। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। শ্রমিকরা এ ঘটনার প্রতিবাদে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে মেশিনপত্রসহ বিভিন্ন মালামাল নির্বিচারে ভাঙচুর করে। সকাল সাড়ে ৮টার দিকে তারা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

বিক্ষুব্ধ শ্রমিকরা মিছিলসহ পার্শ্ববর্তী কোস্ট টু কোস্ট পোশাক কারখানায় যায়। তারা মূল ফটক ভেঙে কারখানাটির ভেতরে প্রবেশ করে শ্রমিকদের কাজ বন্ধ করে দেয়। তাদের সঙ্গে আন্দোলনে যোগ দিতে এ কারখানার শ্রমিকদের তারা আহ্বান জানায়। এ সময় কোস্ট টু কোস্ট পোশাক কারখানার শ্রমিকরা বহিরাগত কয়েকজনকে আটকে মারধর করে। সহকর্মীদের মারধরের খবর পেয়ে দিগন্ত সোয়েটার পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা কোস্ট টু কোস্ট পোশাক কারখানায় হামলা চালিয়ে ভবনের কাচ, আইটি সেকশনের কম্পিউটার, মেশিনপত্র বিভিন্ন মালামাল ভাঙচুর করে। পরে তারা কারখানার অভ্যন্তরে থাকা চারটি মোটর সাইকেল, দুটি মাইক্রোবাস, একটি পিকআপে ভাঙচুর চালায়। এ সময় শ্রমিকদের ইটপাটকেল নিক্ষেপ ও হামলার ঘটনায় পথচারীসহ কমপক্ষে ১০ জন আহত হন।

জিএমপির বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম ও শিল্পপুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন জানান, আলোচনার মাধ্যমে শ্রমিকরা আন্দোলন স্থগিত করে অবরোধ তুলে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করলে দেড় ঘণ্টা পর ওই মহাসড়কে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর