বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

প্রকল্প বাস্তবায়নের ধীরগতিতে ক্ষোভ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

সংসদের ফ্লোরে দেওয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করলেও গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী এবং পানিসম্পদমন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুত প্রকল্প বাস্তবায়নের ধীরগতিতে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এ সময় জানানো হয়, পানিসম্পদ মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়নে মাত্র পঁাঁচ মাস সময় পায়। রয়েছে জনবল সংকট। ফলে এতো অল্প সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন কঠিন হয়ে পড়ে। কমিটি যথাসময়ে প্রকল্প বাস্তবায়নে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের শূন্যপদে দক্ষ জনবল নিয়োগের সুপারিশ করে। সংসদ ভবনের কেবিনেট কক্ষে গতকাল অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

 বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ। কমিটির সদস্য মো. মুজিবুল হক, ফখরুল ইমাম এবং গোলাম মোহাম্মদ সিরাজ বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি প্রকল্প বাস্তবায়নে দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি যথাসময়ের প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করার সুপারিশ করে। বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, আইএমইডির সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাটকল শ্রমিকরা বৈঠকে না আসায় ক্ষোভ : বন্ধ ঘোষিত পাটকল শ্রমিক প্রতিনিধিদের আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হলেও বৈঠকে উপস্থিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। মন্ত্রণালয়ের ‘দুজন কর্মকর্তা অস্থিতিশীল পরিস্থিতি তৈরির জন্য কাজ করছেন’ এমন একটি চিঠির সঙ্গে সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানকে জড়ানো হয়েছে মর্মে অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। একই সঙ্গে বিভিন্ন সমস্যার সমাধানে আগামী বৈঠকে পাটকল শ্রমিকদের উপস্থিতি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি ।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।  বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মুজিবুল হক। কমিটির সদস্য শাজাহান খান এবং শামসুন নাহার বৈঠকে অংশ গ্রহণ করেন। বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর