শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ক্ষতিগ্রস্ত নারী শ্রমিকদের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক

এশিয়ার ক্ষতিগ্রস্ত সরবরাহ চেইন শ্রমিকদের সহায়তার জন্য ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতা, পোশাক ও জুতা কোম্পানিগুলো এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। ভিয়েতনামের হ্যানয় থেকে অনলাইনে আয়োজিত যুক্তরাষ্ট্র সরকারের তৃতীয় বার্ষিক ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামের অধিবেশনে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতা, পোশাক ও জুতা কোম্পানিগুলোর জোট ও শিল্পসংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনগুলোর সঙ্গে ইউএসএআইডির নতুন সমঝোতা স্মারক (এমওইউ) ঘোষণা করেন।

 

এ সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রে সরবরাহকৃত পণ্য উৎ?পাদনে নিয়োজিত বিশেষত নারী শ্রমিকদের দ্বারা চালিত শিল্পপ্রতিষ্ঠানগুলোয় কর্মরত শ্রমিকদের জন্য প্রয়োজনীয় ত্রাণ সহায়তা দেওয়া হবে। সমঝোতা স্মারকে ইউএসএআইডির পক্ষে ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর গ্লিক এবং আমেরিকান পোশাক ও জুতা অ্যাসোসিয়েশনের পক্ষে জোটের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ লামার স্বাক্ষর করেন।

চুক্তিতে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের কোম্পানি ও শিল্পসংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনগুলো হলো- কার্টারস ইনক, গ্যাপ ইনক, গ্লোবাল ব্র্যান্ডস গ্রুপ, লেভি স্ট্রস অ্যান্ড কোম্পানি, নাইকি, টেপস্ট্রি, টার্গেট, ভি এফ করপোরেশন, ওয়াল-মার্ট, আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়ার অ্যাসোসিয়েশন, ন্যাশনাল রিটেইল ফেডারেশন, রিটেইল ইন্ডাস্ট্রি লিডার্স অ্যাসোসিয়েশন ও ইউএস ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন।

ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমঝোতা স্মারকের ফলে বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলঙ্কা এবং ভিয়েতনামের পোশাক, জুতা ও ফ্যাশন-সংশ্লিষ্ট খাতের শ্রমিকদের যে সমস্যাগুলো রয়েছে তা নিরসনে আগামী বছরগুলোয় ইউএসএআইডি ও খাতসংশ্লিষ্ট বাণিজ্য জোট একসফঙ্গ কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হলো। এর ফলে আগামী বছরগুলোয় বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামের স্থানীয় অংশীদারদের সঙ্গে মিলে ইউএসএআইডি ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো এ অঞ্চলে আরও টেকসই পোশাক, জুতা ও ফ্যাশন-সংশ্লিষ্ট খাত ও দক্ষ জনশক্তি তৈরি, এ খাতের কলকারখানায় শ্রমিকদের অধিকার ও কল্যাণ এবং নারী শ্রমিকদের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর