রবিবার, ১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ডিআরইউর সাংস্কৃতিক সন্ধ্যা

শিল্পকলায় দুই নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

ডিআরইউর সাংস্কৃতিক সন্ধ্যা

ত্রিংশ শতাব্দী নাটকের একটি দৃশ্য -বাংলাদেশ প্রতিদিন

বর্ণাঢ্য রজতজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সুরের মূর্ছনার সঙ্গে নৃত্যের উদ্দামতায় সংবাদমাধ্যমের সব ধরনের কাঠখোট্টা বিষয় থেকে এদিন দূরে থাকে সংগঠনটির সদস্যরা। দেশাত্মবোধক, লালন, বাউল, আধুনিকের সঙ্গে হিন্দি সুরের ছন্দময় দ্যোতনায় সমগ্র আয়োজনকে রঙিন করে তোলেন শিল্পীরা। শিল্পীদের মনোজ্ঞ পরিবেশনার সঙ্গে অনুষ্ঠানস্থলে আগতরা শুধু বিমোহিতই হননি, নৃত্য আর করতালিতে শিল্পীদের দিকে অভিনন্দনের ডালাও ছুড়ে দিয়েছেন ডিআরইউর সদস্যরা।

হেমন্তের গোধূলিলগ্নে শুরু হওয়া এই আসরের শুরুতেই সংগীত পরিবেশন করেন বাউল শফি মন্ডল। মাটির সুর মিশ্রিত বাউল গানের পাশাপাশি সাঁইজির ভাববাণীও পরিবেশন করেন জনপ্রিয় এই বাউল। এরপরে পালাক্রমে মঞ্চে আসেন শিল্পকলা একাডেমির সংগীত প্রশিক্ষক রূপসা, বাউল সেলিম রেজা, রাফাত প্রমুখ। সুরের এই আসরে সংগঠনের বেশ কয়েকজন সদস্যও সংগীত পরিবেশন করেন।

একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার : মহামারীর তীব্রতা ও এর কারণে সমাজ ও রাষ্ট্রের নানাদিকের পচন নিয়ে ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নামের নতুন নাটক মঞ্চে এনেছে ঢাকা থিয়েটার। গত শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির দুই দিনব্যাপী মঞ্চায়ন শুরু হয়। আর গতকাল ছিল সমাপনী মঞ্চায়ন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক আনন জামান রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন শহীদুজ্জামান সেলিম। ত্রিংশ শতাব্দী : অন্যদিকে একই সময়ে গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত নাটক ‘ত্রিংশ শতাব্দী’। বাদল সরকার রচিত এই নাটকটির নিদের্শনায় ছিলেন জাহিদ রিপন। অভিনয় করেছেন- জুয়েনা শবনম, জাহিদ রিপন, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর