শিরোনাম
সোমবার, ২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণ-খুনের আলামত সংগ্রহে বিড়ম্বনা

খুলনা মেডিকেল কলেজে ফরেনসিক বিভাগ শূন্য

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা মেডিকেল কলেজের (খুমেক) ফরেনসিক বিভাগের অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকের সব পদই শূন্য। ২০১১ সালে অধ্যাপক শাহ মো. শাহজাহান আলীর অবসরের পর ৯ বছর ধরে ফরেনসিকের অধ্যাপক ও সহযোগী অধ্যাপকের পদ শূন্য। সর্বশেষ উচ্চশিক্ষা ও বদলিজনিত কারণে তিনজন প্রভাষকও কর্মস্থল ছেড়েছেন। এদিকে পরিস্থিতি মোকাবিলায় অবসরে যাওয়া সহকারী অধ্যাপক ডা. আ খ ম শফিউজ্জামানকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। তবে ফরেনসিকে বিশেষজ্ঞ সংকটে হত্যাকান্ড বা ধর্ষণের ঘটনার পর সময়মতো আলামত সংগ্রহ কিংবা সঠিক ফরেনসিক (ময়নাতদন্ত) রিপোর্ট না পাওয়ায় বিড়ম্বনা তৈরি হচ্ছে। জানা যায়, ২০১৫, ২০১৬, ২০১৭ সালের কয়েকটি হত্যাকা- ও ধর্ষণের ফরেনসিক রিপোর্ট এখনো আদালতে পৌঁছেনি। ওই সময়ে কর্মরত ফরেনসিক চিকিৎসকদের অধিকাংশই অবসরে গেছেন বা অন্যত্র বদলি হয়েছেন। ফলে দুর্ভোগে পড়তে হচ্ছে বিচার প্রার্থীদের। আদালতে চলমান এ ধরনের প্রায় অর্ধশত মামলার ফরেনসিক রিপোর্ট চেয়ে কলেজ কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।  বেসরকারি সংস্থা জনউদ্যোগ, খুলনার নারী সেলের আহ্বায়ক অ্যাড. শামীমা সুলতানা শীলু জানান, সময়মতো ফরেনসিকে খুন-ধর্ষণের আলামত সংগ্রহ হচ্ছে না, এতে ন্যায়বিচার প্রাপ্তি বাধাগ্রস্ত হচ্ছে।

কলেজে ফরেনসিক মেডিসিনের ক্লাস না হওয়ায় শিক্ষার্থীরাও বঞ্চিত হচ্ছে। গতকাল সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে কলেজে ফরেনসিক বিভাগ ও ওসিসির ল্যাবে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের দাবি জানানো হয়েছে। এ সময় সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, সাংবাদিক মঞ্জুরুল আলম পান্না, নারী নেত্রী নূরুন নাহার হীরা, সৈয়দা তৈফুন নাহার উপস্থিত ছিলেন।

কলেজের অধ্যাপক ডা. আবদুল আহাদ বলেন, ফরেনসিক বিশেষজ্ঞ সংকটে পুরনো অনেক মামলার ‘ফরেনসিক রিপোর্ট’ দেওয়া যায়নি। অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকের অনুমোদিত ছয়টি পদ শূন্য। একজনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলেও তিনি অনিয়মিত হয়ে পড়েছেন। আদালতে সাক্ষ্য প্রদানসহ নানা ভোগান্তির কারণে ফরেনসিকে অনেকে আগ্রহী হচ্ছে না। তবে মেহেরপুর স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার লোপা সাহাকে এখানে বদলির জন্য সুপারিশ করা হয়েছে। সেই সঙ্গে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রভাষক পদে আরও দুজনকে খুলনায় দেওয়ার আশ্বাস মিলেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর