সোমবার, ২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

তিস্তা রক্ষায় সোচ্চার পাঁচ জেলার মানুষ

২৩০ কিলোমিটারব্যাপী মানববন্ধন

প্রতিদিন ডেস্ক

তিস্তা রক্ষায় সোচ্চার পাঁচ জেলার মানুষ

তিস্তা নদীর ভাঙন রোধ, পুনঃখনন, পানির ন্যায্য হিস্যা, ভাঙনকবলিত পরিবারগুলোকে পুনর্বাসনের দাবিতে গতকাল রংপুরে নদীর মধ্যে নৌকায় করে মানববন্ধন -বাংলাদেশ প্রতিদিন

তিস্তা নদীর ভাঙন রোধ, পুনঃখনন, পানির ন্যায্য হিস্যা, ভাঙনকবলিত পরিবারগুলোকে পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছেন তিস্তা পারের পাঁচ জেলার মানুষ। গতকাল দুপুরে রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী ও কুড়িগ্রাম জেলায় তিস্তা তীরবর্তী এলাকার দুই ধারে ২৩০ কিলোমিটারব্যাপী এ মানববন্ধন হয়। তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের এই মানববন্ধনে তিস্তা নদী ব্যবস্থাপনায় মহাপরিকল্পনার সাড়ে ৮ হাজার কোটি টাকার গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানানো হয়। নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই ইউনিয়নের কালীগঞ্জ জিরো পয়েন্ট থেকে মানববন্ধনটি শুরু হয়ে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নের হরিঘাট পর্যন্ত ১১৫ কিলোমিটার পর্যন্ত গিয়ে শেষ হয়। লালমনিরহাট : প্রতিনিধি জানান, তিস্তা অববাহিকার ১৪৫টি স্থানের ২৩০ কিলোমিটারজুড়ে এ  মানববন্ধন হয়। তিস্তা নদীর প্রবেশমুখ বাংলাদেশের নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই জিরো পয়েন্ট থেকে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নের হরিপুর ঘাট পর্যন্ত ১৪৫ পয়েন্টে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী হয় এই মানববন্ধন। নীলফামারী : জলঢাকা উপজেলার ভবনচুড় চরভরটসহ বিভিন্ন এলাকায় মানুষজন স্বতঃস্ফূর্তভাবে মানববন্ধনে অংশ নেয়।

গাইবান্ধা : মানববন্ধন থেকে তিস্তা নদীর সার্বিক ব্যবস্থাপনা ও পুনরুদ্ধার প্রকল্প অবিলম্বে বাস্তবায়নের দাবি জানানো হয়। হরিপুর খেয়াঘাট এলাকায় মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, তিস্তা নদী পুনঃখনন ও ভাঙন রোধে দুই তীর রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়া হলে নদী নাব্যতা ফিরে পাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর