মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ঊর্ধ্বমুখী শেয়ারবাজার বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ঊর্ধ্বমুখী শেয়ারবাজার বেড়েছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় দিনেও উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। বেড়েছে বেশিরভাগ কোম্পানি শেয়ার দর। এ নিয়ে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজার।

জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবসে সূচকটি বাড়ল ৮০ পয়েন্ট। সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৫৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ১৪৪টি এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৯২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৮৫ কোটি ৩৫ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দিনশেষে প্রতিষ্ঠানটির শেয়ার দর ৪ টাকা কমে ৮১ টাকা ২০ পয়সা হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্সের ৩৬ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৯৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে গ্লোবাল ইন্স্যুরেন্স। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো, রিপাবলিক ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, পিপলস ইন্স্যুরেন্স এবং এডিএন টেলিকম। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮৫ পয়েন্ট।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৫০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৬টির এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর