মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
দুদকে তলব

ডিএজি রুপার রিট কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক

দুদকের পাঠানো নোটিস চ্যালেঞ্জ করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার করা রিট শুনানিতে অপারগতা প্রকাশ করেছে হাই কোর্টের একটি বেঞ্চ। পরে মামলাটি ওই বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দিয়েছে আদালত। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেয়। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না ও সুরাইয়া বেগম। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। সকালে আদালতের কার্যক্রম শুরু হলে মামলাটি উপস্থাপন করা হয়। তখন বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক আবেদনের বিষয়টি কী তা জানতে চান।

 জবাবে আইনজীবী সুরাইয়া বেগম আদালতকে আবেদনকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার দুদকের নোটিসের বিষয়টি জানান। তখন আদালতের জ্যেষ্ঠ বিচারক বলেন, ‘তিনি তো আমাদের প্রতিবেশী। আমরা পাশাপাশি ফ্ল্যাটে থাকি। এটা আপনারা অন্য কোনো বেঞ্চে নিয়ে যান। যেহেতু আমরা কাছাকাছি থাকি, তাই বিষয়টি আমরা শুনতে চাইছি না।’

এর আগে ২৯ অক্টোবর ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ঘুষ গ্রহণ করে জি কে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আঁতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ লোপাটসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে রুপাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুদক। দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম স্বাক্ষরিত নোটিসে তাকে তলব করা হয়। আগামী ৪ নভেম্বর সকাল ১০টায় তাকে হাজির হতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জাল-জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহণ করে জি কে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আঁতাতের মাধ্যমে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

চিঠিতে অভিযোগের বিষয়ে বক্তব্য দেওয়ার জন্য ৪ নভেম্বর জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের কপি এবং চাহিদা দেওয়া নথিপত্রসহ তাকে হাজির হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে, যা ডেপুটি অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট, বাংলাদেশ কক্ষ নম্বর-২০৯ ঠিকানা বরাবর পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর