মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ইসির প্রস্তাবিত আইন সরকারি দলকে সর্বময় ক্ষমতা দিচ্ছে : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনের প্রস্তাবিত স্থানীয় সরকার প্রতিষ্ঠান আইন-২০২০ সরকারি দলকে সর্বময় ক্ষমতা দিতে করা হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অভিযোগ করেন। তিনি বলেন, এই নির্বাচন কমিশন কেনো কথাই শুনে না। তাদের দায়িত্ব সরকারের এজেন্ডাকে বাস্তবায়িত করা। সেই কাজই করে যাচ্ছে তাদের গঠনের পর থেকে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচনী আইনের  যে প্রস্তাব দিয়েছে তা অসৎ উদ্দেশেই এই আইনের প্রস্তাব করেছে। সরকারি দলকে সর্বময় ক্ষমতায় দিয়ে দেওয়া এবং নির্বাচন কমিশনকে একটা ঠুঁটো জগন্নাথে পরিণত করা। এই নির্বাচন কমিশন তো  কোনো রকমের পরিবর্তন হয়নি।

 উপরন্তু তারা আইন করে বিভিন্নভাবে ম্যান্ডেটহীন সরকারের হাতকে শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছে।

মির্জা ফখরুল বলেন, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনের প্রচার চলছে। আমি দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি, এটা মিডিয়া কোনো কাভারেজ হচ্ছে না। যার ফলে হচ্ছে কি-এখানে চরম অনিয়ম ঘটছে। এখানে নির্বাচন একটা প্রহসনে পরিণত হয়েছে। নির্বাচন কমিশন একটা শংবদ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে, এটা প্রমাণ হচ্ছে।

স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন আইনের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, নির্বাচন কমিশনের প্রস্তাবিত আইনে অনেক মৌলিক বিধানই বদলিয়ে ফেলেছে। তারা যে নতুন আইনের প্রস্তাব করেছে সেই আইনের একটা বড় অংশ ধারা ৬৬ থেকে আরম্ভ করে প্রায় ৮৪ পর্যন্ত -এর কোনোটাই স্থানীয় সরকারের প্রচলিত যেসব আইন রয়ে  গেছে তার কোনোটার মধ্যে নেই। এসব আছে বিধিমালার মধ্যে। কিন্তু প্রস্তাবে তো নির্বাচন কমিশন আগে বলেনি যে বিধিমালা থেকে এনে নতুন আইন করা হবে। কিন্তু বাস্তবে তারা সেটা করেছে। অর্থাৎ যেটা বলেছে তারা  সেখান থেকে সরে গেছে।

সর্বশেষ খবর