বুধবার, ৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

নৈশপ্রহরীর চাকরি পেতে ঘুষ দিয়ে ঘুরছেন প্রতিবন্ধী যুবক

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর দুর্গাপুর উপজেলার পুরান তাহিরপুর উচ্চ বিদ্যালয়ে নৈশপ্রহরী পদে চাকরির জন্য রইচ উদ্দিন (২৮) নামে এক শারীরিক প্রতিবন্ধী যুবক তিন লাখ ২০ হাজার টাকা ঘুষ দিয়েছেন। রইচের বাবাও স্কুলটির ওই পদে চাকরি করেছেন। বাবার মৃত্যুর পর সেই পদে তাকে অস্থায়ীভাবে নেওয়া হয়েছিল। স্থায়ী করে দেওয়ার নামে স্কুলের উন্নয়নের কথা বলে তার কাছ থেকে স্কুলের প্যাডে চুক্তি করে ঘুষ নিয়েছেন প্রধান শিক্ষক।

এখন তাকে অব্যাহতি দিয়ে নতুন নিয়োগের প্রক্রিয়া চলছে। নিয়োগ দিতে ম্যানেজিং কমিটির তালিকায় জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। এর বিরুদ্ধে রইচ উদ্দিন গতকাল জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছেন। রইচের বাড়ি পুরান তাহিরপুর গ্রামে।

 অভিযোগে রইচ বলেছেন, তার বাবার মৃত্যুর পর ২০১৬ সালে তাকে নৈশপ্রহরী (এমএলএসএস) পদে অস্থায়ীভাবে নিয়োগ দেন প্রধান শিক্ষক ইউসুফ আলী সরদার। এরপর চাকরি স্থায়ী করার জন্য প্রতিষ্ঠানের উন্নয়নের কথা বলে প্রধান শিক্ষক ২০১৯ সালের ৩০ মার্চ রইচের কাছ থেকে নগদ তিন লাখ ২০ হাজার টাকা নেন। চুক্তিপত্রে বলা হয়, চাকরি স্থায়ী না হলে সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে। এরপর আসে স্কুলের নতুন ম্যানেজিং কমিটি। এই কমিটি রইচের চাকরির জন্য আরও সাত লাখ টাকা দাবি করে। রইচ টাকা দিতে না পারলে তাকে অব্যাহতি দেওয়া হয়। প্রধান শিক্ষককে দেওয়া তিন লাখ ২০ হাজার টাকাও রইচ উদ্দিনকে ফেরত দেওয়া হয়নি।

অভিযোগে আরও বলা হয়েছে, নিয়োগবিধি লঙ্ঘন করে স্কুলের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও নৈশপ্রহরী চাকরির জন্য দুই দফায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। দুটি পদে পাঁচজন করে ১০ জন আবেদন করেন। এরপর ম্যানেজিং কমিটি অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে একজনকে নিয়োগ দেয়। কিন্তু এমএলএসএস পদে নিয়োগ স্থগিত রাখা হয়। বর্তমানে আবার মোটা অঙ্কের উৎকোচ নিয়ে স্কুলটিতে অত্যন্ত গোপনীয়তার সঙ্গে এক ব্যক্তিকে নৈশপ্রহরী পদে স্থায়ী নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। ম্যানেজিং কমিটির সভাপতি আহাম্মদ আলী রইচের কাছ থেকে ঘুষ নিয়ে অন্য প্রার্থীকে নিয়োগের প্রক্রিয়ার বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

সর্বশেষ খবর