বুধবার, ৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সিআইডির কব্জায় গুজব ছড়ানো ফেসবুক বন্ধু

৯ দিনেও মেলেনি জবি ছাত্রী তিথির সন্ধান

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি করার দায়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রী তিথি সরকারের কোনো সন্ধান না মিললেও তাকে নিয়ে ভুয়া স্ট্যাটাস দেওয়া ব্যক্তিকে কব্জায় নিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতারকৃতের নাম নিরঞ্জন বড়াল। গত ২ নভেম্বর নিরঞ্জনকে রাজধানীর রামপুরার বনশ্রী থেকে গ্রেফতার করা হয় বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সিআইডির সাইবার পুলিশ সেন্টারের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) জামিল আহমেদ। বলেছেন, তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। জামিল আহমেদ বলেন, গত ৩১ অক্টোবর দিবাগত রাত পৌনে ১টার দিকে একটি পোস্ট সিআইডির চোখে পড়ে। ওই পোস্টে লেখা ‘মালিবাগ সিআইডি অফিসের চারতলা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী...হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার। আমি হতবাক।’ ওই পোস্ট খুব দ্রুত শেয়ার ও ভাইরাল করা হয়। পোস্টের উৎস খুঁজতে গিয়ে আমরা নিরঞ্জন বড়ালকে খুঁজে পাই। গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় ২ নভেম্বর সন্ধ্যা পৌনে ৬টার দিকে নিরঞ্জন বড়ালকে বনশ্রী থেকে গ্রেফতার করা হয়। তার গ্রামের বাড়ি ঝালকাঠি। জানা গেছে, গত ২৫ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী তিথি সরকার পল্লবী থানাধীন উত্তর কালশী এলাকার বাসা থেকে নিখোঁজ হন। ২৭ অক্টোবর তিথি সরকারের বড় বোন স্মৃতি সরকার পল্লবী থানায় গিয়ে তার বোন হারিয়ে যাওয়া সংক্রান্ত একটি জিডি করেন। জিডি নম্বর-২৭৭০। তবে গত ৯ দিনেও তিথি সরকারের কোনো খোঁজ মেলেনি। ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ডিআইজি জামিল আহমেদ জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিরঞ্জন ওই পোস্ট দেওয়ার কথা স্বীকার করেছে।

 তার ব্যবহƒত মোবাইল ফোনটি জব্দ করা হয়েছে। পেশায় নির্মাণ খাতের ব্যবসায়ী নিরঞ্জন নিজে থেকেই এই পোস্ট দিয়েছেন, নাকি কারও উসকানিতে করেছেন, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে অনেক দিন ধরেই নিরঞ্জন মিথ্যা ও বিভ্রান্তিকর পোস্ট দিয়ে আসছিলেন। মূলত ধর্মীয় মূল্যবোধ বা অনুভূতিতে আঘাত বা উসকানি দেওয়ার মতো কাজ করে আসছিলেন তিনি। ফেসবুকে তার বন্ধু সংখ্যা প্রায় পাঁচ হাজার। নিখোঁজ ওই ছাত্রী তার বন্ধু। নিখোঁজ হওয়ার দুই সপ্তাহ আগেও নিরঞ্জনের সঙ্গে তার কথা হয়। 

এদিকে, নিখোঁজ ওই ছাত্রীর পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, গত ২৩ অক্টোবর তিথি সরকারের ফেসবুক আইডি হ্যাকড হয়। এ বিষয়ে তিথি সরকার পল্লবী থানাকে অবহিত করেন। পুলিশ তাকে ডিবির সাইবার ক্রাইম ইউনিটের সঙ্গে যোগাযোগ করতে বলে। এ বিষয়ে ২৪ অক্টোবর পুলিশ সহায়তা করতে গিয়ে দেখে তিথি সরকারের মোবাইল ফোনটি বন্ধ।

এ ব্যাপারে পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী বলেন, উত্তর কালশী এলাকায় তিথি সরকারের বাড়ি। নিখোঁজ হওয়ার পর পর পুলিশ তদন্তে নামে। তার বাসায় গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছে পুলিশ। তাকে এখনো খুঁজে পাওয়া যায়নি।

সর্বশেষ খবর